বাড়ি ভাড়া নিয়ন্ত্রণে কমিশন গঠনের নির্দেশ

বাড়ি ভাড়া নিয়ন্ত্রণে ছয় মাসের মধ্যে সাত সদস্যের উচ্চ ক্ষমতা সম্পন্ন স্বতন্ত্র কমিশন গঠনে সরকারকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এই সংস্থা বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের সঙ্গে আলোচনা করে এলাকাভিত্তিক মানসম্মত বাড়ি ভাড়া নির্ধারণ করবে। বুধবার এক রিট আবেদনের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি বজলুর রহমfন ও বিচারপতি মোহাম্মদ রুহুল কুদ্দুসের ডিভিশন বেঞ্চ এই রায় দেয়।
ঐ কমিশনে আইন ও তথ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, সিটি কর্পোরেশনের প্রতিনিধি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, অর্থনীতিবিদ ও আইনজ্ঞের সমন্বয়ে একটি সাত সদস্যের কমিটি গঠনের জন্য বলা হয়েছে। এই কমিশন দেশের বিভিন্ন শহরে গিয়ে ভাড়াটিয়া ও বাড়ির মালিকদের সঙ্গে কথা বলে ভাড়া নিয়ে যে বিরোধের সৃষ্টি হয় তা উদ্ভাবন করবেন। পর্যালোচনা করে সরকারের নিকট একটি সুপারিশ পেশ করবে। সুপারিশে এলাকাভিত্তিক সর্বোচ্চ ও সর্বনিম্ন নির্ধারণ করতে বলা হয়েছে।
রায়ে বলা হয়েছে,  এই কমিশনের সুপারিশ পর্যাপ্ত সরকারের আর্থিক সক্ষমতা অনুযায়ী মহানগরীর প্রতিটি এলাকায় একজনকে রেট কন্ট্রোলার নিয়োগ করতে বলা হয়েছে। এছাড়া ভাড়াটিয়াদের সঙ্গে বাড়ির মালিকদের বিরোধ হলে এবং বাড়ির মালিক যদি ভাড়াটিয়াকে উচ্ছেদ করতে চায় তাহলে সংশ্লিষ্ট থানাকে ভারপ্রাপ্ত কর্মকর্তাকে ভাাটিয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে নির্দেশ দেয়া হয়েছে।
আদালত বলেছে, একনায়কতন্ত্রভাবে ভাড়া বৃদ্ধি করা কোন গ্রহণযোগ্য বিষয় হতে পারে না। এক্ষেত্রে রাষ্ট্রকেই নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা করতে হবে।
বাড়ি ভাড়া বৃদ্ধি নিয়ন্ত্রণের আইন কার্যকরের নির্দেশনা চেয়ে হাইকোর্টে হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের পক্ষে রিট দায়ের করেন অ্যাডভোকেট মনজুর মোর্শেদ। ঐ আবেদনের উপর রুল জারি করে হাইকোর্ট। আজ রুলের চূড়ান্ত শুনানি শেষে আদালত এই আদেশ দেন।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর