,

রাখী-নাহিদ-696x418-696x418

চাই মানুষ দিবস : রাখী নাহিদ

লুইসা ফারনান্ডা নামে এক কলাম্বিয়ান পুলিশ অফিসার ডিউটির সময় জঙ্গলের মধ্যে একটি নবজাতক শিশু দেখতে পান! হতভাগ্য বাচ্চাটাকে কেও সেই গভীর জঙ্গলে ফেলে গিয়েছিল!

লুইসা দেখেন ক্ষুধা তৃষ্ণায় শিশুটির অবস্থা মৃতপ্রায়! একমুহূর্ত দেরী না করে তিনি বাচ্চাটিকে নিজের বুকের দুধ পান করান! লুইসা নিজেও কিছুদিন আগেই মা হয়েছিলেন! তাই তিনি জানতেন একজন নবজাতকের জন্য সবচেয়ে বড় অসুধ হচ্ছে মায়ের বুকের দুধ!

ডাক্তার এসে শিশুটিকে পরীক্ষা করে বলেন- অফিসার একদম ঠিক কাজটি করেছেন!!তার মাতৃত্ববোধের কারণেই বেঁচে গেছে বাচ্চাটা!

অতি সম্প্রীতি কলম্বিয়ায় ঘটেছে এই ঘটনা! আপনারা পড়েছেন নিশ্চয়ই!ইউনিফর্ম পরা একজন পুলিশ অফিসার একটা বাচ্চাকে ব্রেস্টফিড করাচ্ছেন এই ছবিটা নিশ্চয়ই দেখছেন অনেকেই!

গল্পটা করলাম একটা বিশেষ কারণে! আমি ব্যক্তিগত ভাবে নারী দিবস পালনের পক্ষপাতি না! নারী দিবস কথাটার মধ্যে খুব পার্শিয়ালিটির উপস্থিতি পাই! কই,পুরুষের জন্য তো কোনো বিশেষ ডে নাই??

নারীর জন্য কেন? তারা দুর্বল বলে, ওই একটা দিনে তারা মিটিং, মিছিল, সেমিনার করে নিজেদের অধিকারের কথা বলবে বলে? আমার মনে হয় নারীকে মানুষ হতে না দেয়ার একটা ষড়যন্ত্র এইসব দিবস টিবস!

আমি মানুষ,আমি প্রতিদিন আমার কথা বলব, প্রতিদিন আমার অধিকার আদায় করব! একটা বিশেষ দিনে সাজগোজ করে কেন? কেন মনুষ্য প্রজাতি থেকে নিজেকে আলাদা করে!!

পুরুষ যা পারে তার এমন কি কিছু দেখাতে পারবে কেও যা আমি পারিনা? আমি ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষক, পাইলট,যোদ্ধা, নভোকাশচারী, কি হতে পারি না??

এমনকি, পুরুষ যা আজীবন তপস্যা করলেও পারবেনা আমি তাও পারি….

আমি একজন ভবিষ্যত পুরুষকে নিজের গর্ভে ধারণ করতে পারি দশমাস দশদিন! দুগ্ধ পান করিয়ে মজবুত করতে পারি তার পুরুষত্বের ভিত…………

যেদিন আমরা নারীরা এই সত্য উপলব্ধি করতে পারব সেদিন শুধু একটাই দিবস থাকবে! মানুষ দিবস……

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর