পূর্ণাঙ্গ প্রাণিজরিপ চালানোর উদ্যোগ গ্রহণের সুপারিশ

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে গ্রহণযোগ্য পূর্ণাঙ্গ প্রাণিজরিপ চালানোর উদ্যোগ গ্রহণের সুপারিশ করেছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এক বৈঠকে কমিটি এ সুপারিশ করে।

দশম জাতীয় সংসদের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির এটি ছিল ১৯তম বৈঠক।
বৈঠকে বলা হয়, প্রাণিজরিপ কার্যক্রমের জন্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীন প্রাণিসম্পদ অধিদপ্তরকে যৌথভাবে কার্যক্রম চালাতে হবে। যাতে করে জাতীয় ও আন্তর্জাতিক উভয় পর্যায়েই এ জরিপের গ্রহণযোগ্যতা বজায় থাকে।

কমিটির সভাপতি মীর শওকাত আলী বাদশার সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে

কমিটি সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক ও প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, মুহাঃ গোলাম মোস্তফা বিশ^াস,ইফতিকার উদ্দিন তালূকদার পিন্টু, এডভোকেট মুহম্মাদ আলতাফ আলী এবং এডভোকেট শামছুন নাহার বেগম বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে প্রাণিজরিপ কার্যক্রম ও গবাদি পশু বীমা, মৎস্য হিমায়িত ও সংরক্ষণ নীতিমালা, ব্যবস্থাপনা উন্নয়ন, মনিটরিং ও অগ্রগতি এবং মৎস্য পোনা পরিবহন ও প্রতিবন্ধকতার বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

এই বৈঠকে দেশের অভ্যন্তরে এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে নিরাপদ পরিবহন ব্যবস্থাপনার মাধ্যমে মৎস্য পোনা সরবরাহ করার জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়।

কমিটি বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসগুলোর মাধ্যমে চিংড়ির বাজার সৃষ্টি ও সম্প্রসারণের লক্ষ্যে বাণিজ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ারও সুপারিশ করে।

বৈঠকের উদ্ধৃতি দিয়ে আজ জাতীয় সংসদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়।
এতে জানানো হয়, ফেব্রুয়ারি মাস উপলক্ষে বৈঠকের শুরুতে মহান ভাষা শহীদদের স্মরণ করে তাঁদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর