ছড়িয়ে যাচ্ছে মা-বাবাকে ভালোবাসার ‘ঈশ্বরদী স্টাইল’

মা-বাবাকে কীভাবে সেবা করতে হবে? তাদেরকে কীভাবে ভালোবাসতে হবে? এক ধরনের শিক্ষার ব্যবস্থা হয়েছে পাবনায়। স্কুলে মা-বাবাকে ডেকে নিয়ে শিক্ষার্থীদেরকে দিয়ে সেবা করাচ্ছে স্কুল কর্তৃপক্ষ।
গত সোমবার ঈশ্বরদী গার্লস স্কুল অ্যান্ড কলেজে পাঁচ শতাধিক শিক্ষার্থী মায়ের পা ধুইয়ে দিয়ে মিষ্টি খাইয়েছে। এতে অভিভূত মায়েরা সন্তানকে জড়িয়ে ধরে কেঁদেছেন। কেঁদেছেন সন্তানরাও। আপ্লুত হয়েছে উপস্থিত সবাই। বুঝেছেন, শিখেছেন, জেনেছেন মা-সন্তানের ভালোবাসার টান কেমন।

ঈশ্বরদী উপজেলা নিবার্হী কর্মকর্তা শাকিল মাহমুদের এই উদ্যোগ এখানেই থেমে থাকেনি। এটা এখন ছড়িয়ে যাচ্ছে স্কুল থেকে স্কুলে। বুধবার দুপুরে ঈশ্বরদী দাদাপুর উচ্চ বিদ্যালয়েও পালিত হয় একই ধরনের উদ্যোগ। সেখানে মায়ের পাশাপাশি শিক্ষার্থীরা সেবা করেছে বাবাকেও। পা ধুইয়ে দেয়ার পাশাপাশি ওষুধ খাইয়েছে তারা।

ঈশ্বরদী গার্লস স্কুল অ্যান্ড কলেজের মতো এই স্কুলেও সন্তানের এই ভক্তিতে মাদের চোখ পানি দেখা গেছে। তারা সন্তানকে জড়িয়ে ধরলে মা ও সন্তানকে একসঙ্গে কাঁদতেও দেখা গেছে।

শিশু কিশোরদেরকে আরও দায়িত্বশীল ও উদ্যোগী করতে সেই সঙ্গে ক্লাসে প্রথম দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জন কারীদেরকে বিশেষ সনদ দেয়ার কার্যক্রমও চালু হয়েছে। গার্লস গাইডদের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ বিতরণ করাসহ নানা কার্যক্রম করছে উপজেলা প্রশাসন। এসব কার্যক্রম দেখে অভিভূত হলেন পাবনা জেলা প্রশাসক রেখা রানী বালো।

জেলা প্রশাসক বলেন, ‘এর ফলে শিক্ষার্থীদের নৈতিক শিক্ষার অনেক উন্নতি হবে। এসব কার্যক্রম সকলেরই নেয়া প্রয়োজন। নৈতিক শিক্ষা টেকসই উন্নয়নের অন্যতম ভিত্তি।’

একজন মা নিলুফার ইয়াসমিন বলেন, ‘সন্তানেরা আজ যে শিক্ষা পেল, তা আগামী প্রজন্মের জন্য অনুকরণীয় হয়ে থাকবে।’

প্রধান শিক্ষক খালেদা আকতার বলেন, ‘মা-বাবা ও পরিবারের গুরুজনদের প্রতি কর্তব্য, ভালোবাসা ও চেতনা জাগানোর জন্য ইউএনওর উদ্যোগে এ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ব্যাপক সাড়া পাওয়া গেছে।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা শাকিল মাহমুদ বলেন, ‘এ জাতীয় কর্মসুচীর শিক্ষার্থীদের জন্য নৈতিক শিক্ষা। এ শিক্ষার মাধ্যমে শুধু পিতামাতার প্রতি নয় দেশ, জাতি, মানুষ ও প্রকৃতির প্রতি ভালোবাসা, শ্রদ্ধা, দায়িত্ববোধ এবং সচেতনা বাড়বে।’

অনুষ্ঠানে স্কুলের সভাপতি এবং লক্ষীকুণ্ডা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনিসুর রহমান শরীফের সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সেলিনা আক্তার, সহকারী শিক্ষক মো. আশরাফুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর