ওবামার বিদায়ী ভাষণে মানুষের ঢল

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার নিজ শহর শিকাগোতে বিদায়ী ভাষণ দিচ্ছেন। তার বিদায়ী ভাষণ শুনতে হাজারো মানুষ জড়ো হয়েছেন। বিনামূল্যের সব টিকিট শেষ হয়েছে ভাষণের অনেক অাগে।

দুইবারের প্রেসিডেন্টের এ ভাষণ শোনার সুযোগ পেয়েছেন ১৪ হাজারের বেশি মানুষ এবং বিশ্বব্যাপী টেলিভিশন এবং সোশ্যাল মিডিয়ার লাইভে কোটি কোটি দর্শক তো রয়েছেনই।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দুই মেয়াদে দায়িত্ব পালন শেষে ২০ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্পের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন তিনি।

প্রেসিডেন্ট ওবামার চিফ অব স্টাফ ডেনিস ম্যাকডোনা জানিয়েছেন, ওবামার বিদায়ী ভাষণের জন্য শিকাগোকে বেছে নেয়ার পিছনে কারণ ছিলো এই শহরেই তার বেড়ে উঠা এবং এখানেই তিনি মধ্যবিত্তের জন্য কাজ শুরু করেন।

আগামী দিনের সমস্যা-সম্ভাবনা নিয়ে কথা বলবেন তিনি। সমাজে বিভেদ সৃষ্টি না করে একসঙ্গে চলা, সবার জন্য সমান অধিকারের জন্য কাজ করা এবং আমেরিকার মূল্যবোধের জন্য কাজ করার ওপর জোর দিয়েছেন তিনি।

ওবামার বিদায়ী ভাষণের সময় উপস্থিত ছিলেন ফার্স্টলেডি মিশেল ওবামা, ভাইস- প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার স্ত্রী জিল বাইডেন।

২০০৮ এবং ২০১২ সালের নির্বাচনে বিজয়ী হওয়ার পর সর্বপ্রথম শিকাগোতেই সংবাদ মাধ্যমের মুখোমুখি হন ওবামা।

উল্লেখ্য, ১৭৯৬ সালে যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন বিদায়ী ভাষণ দেন। তখন থেকেই দায়িত্ব শেষ করার আগে প্রেসিডেন্টদের বিদায়ী ভাষণ দেওয়ার রেওয়াজ চালু করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর