শুরুতেই বাণিজ্য মেলা জমে ওঠার আভাস

বাণিজ্য মেলার দ্বিতীয় দিন ছিল সোমবার। দ্বিতীয় দিনেই মেলা জমে ওঠার আভাস লক্ষ্য করা গেছে। ক্রেতা কম থাকলেও দর্শনাথীদের বেশ আনাগোনা লক্ষ করা গেছে।

এবার মেলাপ্রাঙ্গণ সাজানো হয়েছে দৃষ্টিনন্দনভাবে। অন্য যেকোনো বারের চেয়ে এবারের মেলা খুব গোছানো হয়েছে বলে জানান দর্শনার্থীরা।

তবে মেলা ঘুরে দেখা গেছে এখনও অনেক স্টল তৈরি সম্পন্ন হয়নি। মেলা পরিদর্শন টিম থেকে জানানো হয়েছে এখনও দশ শতাংশ স্টল তৈরি সম্পন্ন হয়নি। পূর্ণাঙ্গ কাজ শেষ হতে আরও এক সপ্তাহ সময় লাগতে পারে বলে মনে করছে মেলার আয়োজক রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

মেলায় মায়ের সঙ্গে ঘুরতে এসেছে সাবেকুন্নাহার। ঘুরতে ঘুরতে মাকে জিজ্ঞাসা করে- মা এ মেলা কি সারা বছর থাকবে। মায়ের উত্তর না, এক মাসের জন্য। এক মাসের জন্য মেলা এত সুন্দর করে সাজানো হয়েছে জেনে সে কিছুটা বিস্ময় প্রকাশ করলো।

আনোয়ার হোসেন এসেছেন বন্ধুদের নিয়ে গুলশান থেকে। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘অনেক গোছালো মনে হচ্ছে এবারের মেলা। ঘুরতে বেশ বালো লাগছে। এখন কিছু না কিনলেও মেলার শেষ দিকে ব্লেজার কিনবো বলে ভাবছি।’

অনলাইনে মেলার টিকেট

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় প্রবেশের টিকিট অনলাইনে পাওয়া যাচ্ছে। এবারই প্রথম সহজ ডটকমের www.shohoz.com মাধ্যমে অনলাইনে আগে থেকে টিকিট কাটতে পারছেন দর্শনার্থীরা। প্রবেশ ফি ধরা হয়েছে জনপ্রতি ৩০ টাকা। ছোটদের জন্য ২০ টাকা।

মেলা সংশ্লিষ্টরা জানিয়েছেন, অনলাইনে টিকিট কাটলে ভিআইপি গেট দিয়ে প্রবেশ করা যাবে। টিকিটের টাকা বিকাশ অ্যাকাউন্ট বা ডেবিট, ক্রেডিট কার্ডে প্রদান করা যাবে। টিকিটের টাকা পরিশোধ করলেই মোবাইলে এসএমএস চলে আসবে। সেই এসএম দেখালেই প্রবেশ করা যাবে সহজে।

ভ্রাম্যমাণ আদালতের জরিমানা

বাণিজ্য মেলায় খাবারের হোটেলে মূল্য তালিকা না থাকায় এবং অগ্নিনির্বাপক যন্ত্র না রাখার অপরাধে দুই প্রতিষ্ঠানকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। প্রতিষ্ঠান দুটো হলো- হাজী বিরিয়ানি ও হোমটেক্স।

সোমবার বিকালে বাণিজ্য মেলায় অভিযান চালিয়ে ম্যাজিস্ট্রেট মশিউর রহমান এ জরিমানা করেন। প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়।মেলায় ১৪০টি সিসি ক্যামেরা

বাণিজ্য মেলায় ব্যাপক নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। দুই শতাধিক পুলিশ সদস্যের পাশাপাশি রয়েছে র‌্যাবও। মেলার সার্বিক নিরাপত্তায় স্থাপন করা হয়েছে ১৪০টি ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা।এছাড়া আনসার ও বেসরকারি সিকিউরিটি ফোর্সের সদস্যরা নিরাপত্তায় নিয়োজিত রয়েছেন।

এবারের মেলায় বাংলাদেশসহ ২১ দেশ অংশ নিয়েছে। দেশগুলো হলো- ভারত, পাকিস্তান, চীন, মালয়েশিয়া, জাপান, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, তুরস্ক, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, জার্মানি, ইরান, থাইল্যান্ড, নেপাল, হংকং, আরব আমিরাত, মরিশাস, ঘানা, মরক্কো ও ভুটান।

মেলায় বরাবরের মতো এবারও সাধারণ, প্রিমিয়ার, সংরক্ষিত, বিদেশি, সাধারণ মিনি, সংরক্ষিত মিনি, প্রিমিয়ার মিনি, বিদেশি মিনি প্যাভেলিয়ন, সাধারণ ও প্রিমিয়ার স্টল, ফুড স্টল, রেস্তোরাঁসহ ১৩ ক্যাটাগরির ৫৮০টি স্টল রয়েছে। থাকছে মুক্তিযুদ্ধের ইতিহাসসংবলিত বঙ্গবন্ধু প্যাভিলিয়ন। এ ছাড়া আছে একটি ই-শপ, দুটি শিশুপার্ক, তিনটি রক্ত সংগ্রহ কেন্দ্র, একটি প্রাথমিক চিকিৎসা, মা ও শিশু কেন্দ্র।

প্রতিদিন ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে মেলা। রপ্তানি উন্নয়ন ব্যুরো আয়োজিত এ মেলা চলবে চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর