নির্বাচন কমিশন গঠনের রাষ্ট্রপতিকে ৭টি প্রস্তাব জাসদের

মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী এবং সাংবিধানিক পদে অধিষ্ঠিত এমন ব্যক্তিদের সমন্বয়ে একটি সার্চ কমিটি ও নতুন নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব দিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ-ইনু)।

সোমবার বিকেলে বঙ্গভবনের দরবার হলে নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠকে মোট ৭ টি প্রস্তাব দিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন বৈঠক শেষে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফিং করেন। জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বে ১২ সদস্যের প্রতিনিধি দল বৈঠকে অংশ নেন। রাষ্ট্রপতির সচিবগণ এ সময় উপস্থিত ছিলেন।

জাসদের দেওয়া প্রস্তাবগুলো হলো:

১। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, সংবিধানের চার মূলনীতিতে আস্থাশীল ব্যক্তিদের নিয়ে নির্বাচন কমিশন গঠন করা।

২। সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন কমিশন গঠনের জন্য সুনির্দিষ্ট আইন প্রণয়ন করা।

৩। সুনির্দিষ্ট আইন প্রণয়নের আগে ইসি গঠন বিষয়ে প্রধান বিচারপতি কর্তৃক মনোনীত আপিল বিভাগের একজন বিচারপতি ও হাই কোর্ট বিভাগের একজন

বিচারপতি এবং বাংলাদেশের সাংবিধানিক পদে অধিষ্ঠিত এমন ব্যক্তিদের সমন্বয়ে সার্চ কমিটি গঠন করতে হবে।

৪। সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী সুনির্দিষ্ট আইন প্রণয়নের জন্য নির্বাচন কমিশনের মেয়াদ পূর্ণ হওয়ার ছয় মাস আগে আইন অনুযায়ী নতুন নির্বাচন গঠনের কার্যক্রম শুরু করা।

৫। বাছাই কমিটি কর্তৃক রাজনৈতিক দল, সামাজিক নাগরিক সংস্থা, দেশের যেকোনও নিবন্ধিত ভোটারের কাছ থেকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার হিসেবে নামের প্রস্তাব আহ্বান করা। বাছাই কমিটি কর্তৃক রাজনৈতিক দল ও নাগরিকদের কাছ থেকে প্রাপ্ত প্রস্তাবগুলো বাছাই করে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারের বিপরীতে তিনজন করে নামের প্রস্তাব রাষ্ট্রপতির কাছে পাঠাতে হবে।

৬। বাছাই কমিটি কর্তৃক ১/৩ ভিত্তিতে বাছাইকৃত ১৫ জনের প্রস্তাব রাষ্ট্রপতির কাছে পাঠানোর আগে ওই তালিকা জনসম্মুখে প্রকাশ করা।

৭। রাষ্ট্রপতি বাছাই কমিটি কর্তৃক প্রেরিত প্রস্তাবের ভিত্তিতে প্রধান নির্বাচন কমিশনার ও ন্যূনতম একজন নারী নির্বাচন কমিশনারসহ চারজন নির্বাচন কমিশনার নিয়োগ করে ৫ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করবেন।

নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে আনুষ্ঠানিক আলোচনার উদ্যোগ নেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। কাজী রকিবউদ্দিন আহমেদ এর নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ আগামী ফেব্রুয়ারিতে শেষ হবে।
প্রায় এক ঘন্টার বৈঠকে জাসদ প্রতিনিধি দল সার্চ কমিটি ও ইসি গঠনে ৭টি প্রস্তাব উপস্থাপন করেন।

বৈঠকে হাসানুল হক ইনু বলেন, রাষ্ট্রপতির উদ্যোগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা একটি সময়োপযোগী সিদ্ধান্ত। তিনি আশা করেন এর মাধ্যমে একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠন সম্ভব। জাসদ কমিশন গঠনের একটি স্থায়ী পদ্ধতি গ্রহণেরও প্রস্তাব করে।

দলের নেতৃবৃন্দ সার্চ কমিটি এবং ইসিতে নারী সদস্য রাখার জন্য রাষ্ট্রপতির প্রতি অনুরোধ করেন। বৈঠককালে রাষ্ট্রপতি বলেন, জাসদের প্রস্তাবনা একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে সহায়ক হবে।

তিনি বলেন, নির্বাচন গণতান্ত্রিক পদ্ধতির জন্য একটি অপরিহার্য বিষয় এবং রাজনৈতিক দলগুলোর সহযোগিতায় একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করা সম্ভব বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর