সংলাপের আগে খালেদার সাথে রাষ্ট্রপতির ‘রসিকতা’

নতুন নির্বাচন কমিশন ও সার্চ কমিটি গঠনের জন্য রাষ্ট্রপতি আব্দুল হামিদের সাথে বিএনপির সংলাপ ফলপ্রসূ হয়েছে বলে জানান বিএনপি। প্রায় এক ঘন্টাব্যাপি স্থায়ী ওই আলোচনা অত্যন্ত সৌহার্দ্য ও উষ্ণ পরিবেশে হয়েছে বলে জানান মির্জা ফখরুল।

রোববার বিকাল ৪টা ২০ মিনিটে বঙ্গভবনে পৌঁছায় খালেদা জিয়ার নেতৃ্ত্বাধীন বিএনপির প্রতিনিধি দল। এসময় রাষ্ট্রপতি হামিদ সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতা খালেদার সাথে প্রথমে কুশল বিনিময় করেন। স্মরণ করেন স্পিকার হিসেবে সংসদে দায়িত্ব পালনের সময় বিএনপির নেতাদের সঙ্গে তার অতীত দিনের কথা।

বিএনপি চেয়ারপারসনের কাছে জানতে রাষ্ট্রপতি জানতে চান, তিনি কেমন আছেন। জবাবে খালেদা জিয়া বলেন, “আছি,

মোটামুটি আছি।”

একে প্রতিনিধি দলের সাথে থাকা বিএনপি নেতাদের সাথেও কুশল বিনিময় করেন রাষ্ট্রপতি। কুশল বিনিময়ের সময় মঈন খানের সঙ্গে কুশল বিনিময়ের করতে গিয়ে রাষ্ট্রপতি বলেন, “কী নাতিন জামাই কেমন আছেন?” পরে খালেদার উদ্দেশে আবদুল হামিদ বলেন, “মঈন সাহেবতো আমার নাতিন জামাই।” খালেদাও হেসে বলেন, “তাই নাকি?”

স্পিকার হিসেবে সংসদে দায়িত্ব পালনের অতীত দিনের কথা স্মরণ করে রাষ্ট্রপতি খালেদা জিয়াকে বলেন, “আগে সংসদে থাকতেতো দেখা হত। এখন তো আমি দূরে থাকি।”

বৈঠকের পর মির্জা ফখরুল বলেন, ‘বৈঠকে আমরা খুশি হয়েছি। আশাবাদী হয়েছি। রাষ্ট্রপতি একজন আপাদমস্তক রাজনৈতিক নেতা, সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব। রাষ্ট্রের অভিভাবক হিসেবে তিনি দেশের রাজনৈতিক সংকট উত্তরনে উল্লেখযোগ্য ভুমিকা পালন করবেন।’

প্রায় এক ঘন্টাব্যাপি স্থায়ী ওই আলোচনা অত্যন্ত সৌহার্দ্য ও উষ্ণ পরিবেশে হয়েছে জানিয়ে মির্জা ফখরুল বলেন, ‘রাষ্ট্রপতি তার স্বভাবসুলভ আন্তরিকতা দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন। হৃদ্যতাপূর্ণ পরিবেশে আলোচনা হয়েছে।’

বিএনপি চেয়ারপারসনের সঙ্গে বঙ্গভবনে যান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ প্রতিনিধি দলের অন্য সদস্যরা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর