সৌদি থেকে ব্যবসা গুটিয়ে নিলেন ট্রাম্প

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর সৌদি আরব থেকে সব ব্যবসা গুটিয়ে নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। সৌদিতে তার আটটি কোম্পানির সবক’টি বন্ধ করে দিয়েছেন তিনি।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ট্রাম্প নিজের বেশ কয়েকটি কোম্পানি বন্ধ করে দেন। এর মধ্যে সৌদি আরবে তার চারটি কোম্পানিও রয়েছে।

দ্য ইন্ডিপেন্ডেন্ট ইউকে এক প্রতিবেদনে জানিয়েছে, সৌদি আরবে ট্রাম্পের মোট আটটি কোম্পানিতে বিনিয়োগ ছিল। চলতি বছরের বিভিন্ন সময় চারটি কোম্পানি বন্ধ করে দেয়া হয়েছিল। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বাকি চারটিও বন্ধ করে দেয়া হয়।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর সুস্পষ্ট স্বার্থগত সংঘাত থাকার পরও কিছু ব্যবসা চালিয়ে যাওয়ায় ট্রাম্প গুরুতর উদ্বেগের সৃষ্টি করেন। এর মধ্যে রয়েছে তার এনবিসি’র রিয়ালিটি সিরিজ ‘সেলিব্রেটি অ্যাপ্রেন্টিস’র এক্সিকিউটিভ প্রডিউসারের পদ থাকা।

ধারণা করা হচ্ছে, ট্রাম্প ইতিমধ্যে তার ব্যবসায় যে পরিবর্তন এনেছেন, সে বিষয়ে ১৫ ডিসেম্বর ঘোষণা দেবেন।

ট্রাম্প অর্গানাইজেশনের জেনারেল কাউন্সেল অ্যালান গার্টেন বলেছেন, চারটি কোম্পানি বন্ধ করে দেয়ার বিষয়টি একান্তই প্রাত্যহিক ‘ঘর পরিচ্ছন্নতা’র মতো একটি কাজ।

বর্তমানে সৌদি আরবে ট্রাম্পের কোনো বিনিয়োগ নেই বলেও দাবি করেন তিনি।

অ্যালান গার্টেন বলেন, ‘সৌদি আরবে কোনো ধরনের ব্যবসার বিষয়টি আমার জানা নেই। আমি যদি আরও পরিষ্কার করে বলি- সৌদি আরবে কোনো (ট্রাম্পের) ব্যবসা নেই।’

কট্টরপন্থী রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্প সৌদি আরবের কড়া সমালোচক। তবে নির্বাচনের আগে সৌদিতে তার বিনিয়োগের বিষয়টি প্রকাশ হয়ে পড়লে বিব্রতকর অবস্থায় পড়েন তিনি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর