ফেব্রুয়ারিতে ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ফেব্রুয়ারিতে ভারত সফরে যাচ্ছেন। ফেব্রুয়ারির প্রথমার্ধে এই সফর হতে পারে।

শনিবার ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

অভিবাসন সংক্রান্ত ‘গ্লোবাল ফোরাম ফর মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি)’ সম্মেলনে যোগদান উপলক্ষে শুক্রবার ঢাকায় আসেন এম জে আকবর।

বৈঠকের পর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ‘আগামী ফেব্রুয়ারির প্রথমার্ধে প্রধানমন্ত্রী ভারত সফরের ইচ্ছা প্রকাশ করেছেন। এখন দুই দেশের কর্মকর্তারা বসে তা ঠিক করবেন।’

তিনি জানান, সাক্ষাতে দুই নেতার মধ্যে দ্বিপক্ষীয় নানা বিষয়ে আলোচনা হয়।

ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রীর হাঙ্গেরি সফরের সময় তুর্কমেনিস্তানে বিমানের জরুরি অবতরণের বিষয়টি নিয়ে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাদের উদ্বেগ প্রকাশ করেছেন।

উল্লেখ্য, আনুষ্ঠানিক কোনো ঘোষণা না এলেও আগামী ১৮ ডিসেম্বর দ্বিপক্ষীয় সফরে শেখ হাসিনার ভারত যাওয়ার কথা ছিল। কিন্তু কয়েকদিন আগে তা স্থগিত করা হয়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে শেখ হাসিনার এই সফর হওয়ার কথা ছিল। কর্মকর্তারা বলছেন, দুই দেশের প্রধানমন্ত্রীর ব্যস্ততার কারণে সফরসূচি প্রণয়ন কঠিন হয়ে পড়া, সফরের অনেক প্রস্তুতি নিয়ে পর্যাপ্ত সময় না থাকা এবং তিস্তা চুক্তি সম্পাদনে অগ্রগতি না হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ভারত সফর স্থগিত করেছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর