দাম বেশি, প্লেন তৈরির চুক্তি বাতিলের নির্দেশ ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের ভবিষ্যৎ প্রেসিডেন্টদেরকে বহনের জন্য বোয়িং কোম্পানিকে প্লেন তৈরির দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্ত নবনির্বাচিত প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের ব্যয় কমাতে চান। তাই তিনি নতুন বিমান তৈরির চুক্তি বাতিল করার নির্দেশ দিয়েছেন। খবর বিবিসির।

তিনি এক টুইট পোস্টে লিখেছেন, ‘ভবিষ্যৎ প্রেসিডেন্টদেরকে বহন করার জন্য ৭৪৭ এয়ারফোর্স ওয়ান তৈরি করা হবে। কিন্তু বোয়িং কোম্পানি বাড়াবাড়ি রকমের দাম চাচ্ছে। ৪ বিলিয়ন ডলারেরও বেশি। অর্ডার বাতিল’।

সরকারের সঙ্গে বোয়িং কোম্পানির ২ টি বা তার অধিক প্লেন নির্মানের চুক্তি করেছে। তবে এই প্লেনে ভ্রমন করতে হলে ট্রাম্পকে দ্বিতীয় মেয়াদেও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে হবে। কারণ নতুন এই বিমানগুলো ২০২৪ সালের আগে ব্যবহার করা যাবে না।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টরা এয়ারফোর্স ওয়ান নামের বিমানটি ব্যবহার করে থাকেন। উন্নত যোগাযোগ ব্যবস্থা ও সামরিক সুবিধাযুক্ত এই বিমানগুলো সাধারণ বিমানের চেয়ে সম্পূর্ণ ভিন্ন।

বর্তমানে যে প্লেনটি প্রেসিডেন্টকে বহন করায় নিয়োজিত আছে সেই এয়ারফোর্স ওয়ান ১৯৯০ সালে তৈরি। পুরানো হয়ে যাওয়ায় প্লেনটি রক্ষণাবেক্ষণের ব্যয় বেড়ে গেছে। তাই বোয়িং কোম্পানির সঙ্গে নতুন এয়ারফোর্স ওয়ান তৈরির চুক্তি করে যুক্তরাষ্ট্র সরকার।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর