আলামত জব্দ, পুলিশ খুঁজছে শাকিলের বন্ধুকে

উৎপল দাস।।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের মৃত্যুর রহস্যজট খুলতে মাঠে নেমেছে পুলিশের বিশেষ অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। মঙ্গলবার দুপুরে গুলশানের সামদদো জাপানি রেস্তোয়া থেকে তার মৃতদেহ উদ্ধার করে পুলিশ। বিকাল সাড়ে ৩ টা থেকে সন্ধ্যা সাড়ে ৬ টা পর্যন্ত সিআইডির ৪ টি দল ঘটনাস্থল থেকে ২ ব্যাগ আলামত সংগ্রহ করে নিয়ে যায়।

পুলিশের একটি সূত্র পূর্বপশ্চিমকে জানায়, সোমবার রাত সাড়ে ৯ টার দিকে সামদাদো রোস্তোয়ায় আসেন মাহবুবুল হক শাকিল। এসময় তার সঙ্গে এক বন্ধুও ছিলেন। সিসি টিভির ফুটেজ বিশ্লেষণ করে সেই বন্ধুকে চিহ্নিত করা এবং তিনি কতক্ষণ শাকিলের সঙ্গে ছিলেন তা খতিয়ে দেখা হচ্ছে। তাদের মধ্যে রহস্যজনক কোনো ঘটনা ঘটে খাকলে সেটিও বের করা হবে।

তবে শাকিলের মৃত্যু রহস্য নিয়ে এ মুহূর্তে ময়নাতদন্ত শেষ হওয়ার আগে এবং পুলিশের তদন্তের স্বার্থে এর চেয়ে বেশি কিছু বলতে রাজি হননি সূত্রটি।

পুলিশের অপর এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে পূর্বপশ্চিমকে বলেন, সামদাদো রেস্তোয়ায় আবাসিকভাবে থাকার কোনো নিয়ম নেই। তবে মাহবুবুল হক শাকিল প্রায় সময়ই এখানে রাতে অবস্থান করতেন। এখানে তার নেতাকর্মী থেকে শুরু করে বন্ধুদের সঙ্গে বিভিন্ন সময় আড্ডা দিতেন।

এদিকে, শাকিলের মৃত্যুর বিষয়টি পুলিশ-সিআইডি খতিয়ে দেখছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের দফতর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ। সামদোদো রেস্টুরেন্টে শাকিলের লাশ দেখতে এসে তিনি এ তথ্য জানান। তিনি বলেন, বুধবার সকালে ঢাকা মেডিক্যাল কলেজে শাকিলের লাশের ময়নাতদন্ত করা হবে। বিষয়টি আপাতত সিআইডি-পুলিশ খতিয়ে দেখছে।

এ ঘটনার তদন্তে সামদাদো রেস্টুরেন্টের ৭ কর্মীকে আটক করেছে পুলিশ। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

মাহবুবুল হক শাকিলের লাশ বারডেম হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে। সকাল ৮ টায় ঢাকা মেডিকেল কলেজে লাশের ময়নতদন্ত শেষে ১১ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়েও তার একটি জানাজা হতে পারে বলে জানিয়েছেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ। এরপর তার গ্রামের বাড়ি ময়মনসিংহের গফরগাঁয়ে নিয়ে যাওয়া হবে।

ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মাহাবুবুল হক শাকিল যুগ্মসচিব পদমর্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী (মিডিয়া) হিসেবে কাজ করছিলেন।

মাহবুবুল হক শাকিলের বাড়ি ময়মনসিংহের গফরগাঁওয়ে। তার বাবা জেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি ও জেলা পরিষদের সাবেক প্রশাসক অ্যাডভোকেট জহিরুল হক খোকা।

শাকিল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। আইনজীবী স্ত্রী ও শাকিলের সংসারে একটি মেয়ে সন্তান রয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর