এক ওভারে ৩৯ রানের বিশ্বরেকর্ড

অবাক হতে পারেন, বিশ্বাস নাও হতে পারে তবে বাস্তবেই ঘটে এই ঘটনা। এক ওভারে ৩৯ রান করে বিশ্বরেকর্ড! প্রতি বলে ছক্কা মারলেও সর্বোচ্চ রান ওঠে ৩৬টি। ভারতের যুবরাজ সিং, ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডকে ৬ বলে ৬ ছক্কা মেরে রেকর্ডটা একবার গড়েছিলেনও। কিন্তু ৩৬ রানেরও বেশি যদি হয় এক ওভারে । ২০১২ সালের জুলাইতে রেকর্ডটা গড়েছিলেন নিউজিল্যান্ডের স্কট স্টাইরিস। এক ওভারে তিনি নিয়েছিলেন ৩৮ রান।

এই অলরাউন্ডার সম্প্রতি ভারতীয় জাতীয় দলেও ডাক পেয়েছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে রাখা হয়েছে তাকে। সেই খুশিতেই কি না, এক ওভারে ৩৯ রান নিলেন তিনি। ক্রিকেটের ইতিহাসে এক ওভারে সর্বোচ্চ রান নেয়ার রেকর্ড যে এখন এটিই!

সাইয়েদ মোস্তাক আলি ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে হার্দিক পাণ্ডে খেলছিলেন বরোদার হয়ে দিল্লির বিপক্ষে। এই ম্যাচেই দিল্লির মিডিয়াম পেসার আকাশ সুদানের কাছ থেকে এক ওভারে ব্যাট দিয়ে হার্দিক নেন ৩৪ রান। ৫টি ছক্কা এবং একটি বাউন্ডারি মারেন তিনি। তবে এই ওভারে অতিরিক্ত আরও ৫টি রান দিয়েছেন আকাশ সুদান। যার মধ্যে একটি নো এবং একটি বাই চার রয়েছে। সুতরাং, এক ওভার থেকে ৩৯ রান নেয়ার নয়া রেকর্ড গড়ে নজির স্থাপন করলেন হার্দিক।

এক ওভার থেকে ৩৯ রান নিলেও হার্দিক কিন্তু যুবরাজ সিং, রবি শাস্ত্রি কিংবা স্যার গ্যারফিল্ড সোবার্সদের কাতারে নাম লেখাতে ব্যর্থ হলেন। স্যার গ্যারফিল্ড সোবার্স (১৯৬৮ সালে), রবি শাস্ত্রি (১৯৮৫ সালে), হার্সেল গিবস (২০০৭ সালে), যুবরাজ সিং (২০০৭ সালে) এবং আলেক্স হেলস (২০১৫ সালে) এক ওভারে ছয়টি ছক্কা মারার রেকর্ড গড়েছিলেন। কিন্তু হার্দিক পাণ্ডে মেরেছেন ৫টি ছক্কার মার।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর