ট্রাম্পের প্রতিরক্ষামন্ত্রী ‘ম্যাড ডগ’ মাট্টিস

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার প্রতিরক্ষা সচিব হিসেবে বেছে নিয়েছেন ‘ম্যাড ডগ’ হিসেবে পরিচিত জেনারেল জেমস ম্যাটিসকে। যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যে ‘ইউএসএ থ্যাংক ইউ ট্যুর ২০১৬’-এর এক অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।

৬৬ বছর বয়সী সাবেক জেনারেল ম্যাটিস ওবামা প্রশাসনের মধ্যপ্রাচ্য নীতির কঠোর সমালোচক। এক সময় তিনি ইরানের ঘোরতর সমালোচনা করে নানান বিতর্কের জন্ম দিয়েছেন। তার মতে, মধ্যপ্রাচ্যের শান্তিশৃঙ্খলার জন্য ইরান হলো স্থায়ী হুমকি। ওবামা সরকার আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিলে তিনি কোনো রাখঢাক ছাড়াই বলে দেন সিদ্ধান্তটি তার পছন্দ হয়নি।

বারাক ওবামা তাকে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের জেনারেল হিসেবে নিয়োগ দেওয়ার পর ম্যাটিস ২০১০-২০১৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

সামরিক বাহিনীতে তার ক্যারিয়ার ৪৪ বছরের। আফগানিস্তানের অভিযানে দায়িত্ব পালনের পর তিনি ইরাক যুদ্ধের সময় মেরিনস-এ কর্মরত ছিলেন। ২০১৩ সালে তিনি অবসরে যান।

যুদ্ধবাজ এই কমান্ডার সামনে থেকে নেতৃত্ব দিতেই বেশি পছন্দ করতেন। প্রতিরক্ষাবিদ্যা নিয়েও ধ্যানমগ্ন এই যোদ্ধার রয়েছে অগাধ পড়াশোনা।

তার সহকর্মীদের মতে, ম্যাটিস দক্ষ ও অসমসাহসী যোদ্ধা হলেও নির্দয়। একারণেই ম্যাটিস তার সহকর্মীদের কাছে ‘ম্যাড ডগ’ কিংবা ‘কেওস’ নামেই পরিচিতি পেয়েছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর