মানুষের মতো দাঁত, এ কেমন মাছ

দুর্লভ ‘নুতক্রেকার’ প্রজাতির পাচু মাছ ধরা পড়েছে নিউ জার্সির লেকে। এই মাছের দাঁত হুবহু মানুষের দাঁতের মতো।
নিউ জার্সির লেকে রন রসসির জালে সম্প্রতি ধরা পড়ে বিরত প্রজাতির এই মাছ।
মূলত এই মাছগুলো পিরানহা প্রজাতির হলোও এদের দাঁত হুবহু মানুষের দাঁতের মতো।
মানুষের মতো দাঁত, এ কেমন মাছ?

পরিবেশ বিশেষজ্ঞরা মনে করছেন, এই মাছটিকে কেউ বাড়িতে পুষেছিল এবং এখন সুযোগ বুঝে লেকে ছেড়ে দিয়ে গেছে।
স্থানীয়ভাবে পাচু নামে পরিচিত এই মাছের আদি আবাসস্থল ব্রাজিল। তবে ব্রাজিল ছাড়াও স্ক্যান্ডিনেভিয়া, ওয়াশিংটন এবং প্যারিসে এই মাছের দেখা মেলে।
পিলাডেলফিয়ার বাসিন্দা রন রসসির জালে হঠাৎ মানবদেহের মতো কী যেনো আটকা পড়েছে। আগ্রহ নিয়ে জালে টান দিলেন। না এতো মাছ, প্রথমে রসসি মনে করেছিলেন এটি পিরানহা। পরে দেখা গেলো এটি দুর্লভ প্রজাতির পাচু। আদি ভূমি ব্রাজিলিয়ান এসব মাছের দাঁত হুবহু মানুষের দাঁতের মতো।
মানুষের মতো দাঁত, এ কেমন মাছ?

অনেক সময় এসব মাছের শিকার হয় সাঁতারু এবং জেলেরা। কিন্তু এই মাছ যে যেনোতেনো প্রকৃতির নয়, তা ভালোই বুঝতে পেরেছিলেন রসসি। বাড়িতে এসে মাছের দাঁত নিয়ে গবেষণা শুরু করেন।
দেশটির আবহাওয়া প্রতিরক্ষা দপ্তরের কর্মকর্তারা বলেন, ‘দক্ষিণ আমেরিকানরা অনেক সময় এসব মাছ বাড়িতে পুষে থাকেন। হয়তো এমনই কেউ সুযোগ বুঝে এটিকে লেকে ছেড়ে দিয়ে গিয়েছে।’
মানুষের মতো দাঁত, এ কেমন মাছ?

এই মাছগুলো সাধারনত চার ফুটের মতো লম্বা হয় এবং মানুষের দাঁত সদৃশ দাঁত দিয়ে ছিঁড়ে ছিঁড়ে খাবার খায়। অ্যামাজন নদীর গভীরে এদের বাস।
শখ করে মাছ পুষে থাকেন এমন অনেকে এটিকে পিরানহা ভেবে ভুল করে থাকেন।
প্রায় কয়েক বছর পর সারা বিশ্বকে অবাক করে দিয়ে রসসির জালে ধরা পড়লো বিরত প্রজাতির এই মাছ। এর আগে ২০১৩ সালে এই নিউ জার্সিতেই ১০ ইঞ্চি লম্বা একটি পাচু ধরা পড়েছিল।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর