প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি: দায়িত্বে অবহেলায় ছয়জনকে বহিষ্কার

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী উড়োজাহাজের যান্ত্রিক ত্রুটির ঘটনায় তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে বিমানের ছয় জনকে সাময়িক বহিস্কার করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

বিমানের কর্মকর্তাদের গাফিলতিতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছিল বলে তদন্তে প্রাথমিকভাবে প্রমাণ মিলেছে। যার প্রেক্ষিতে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

বুধবার বিকেলে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপি মন্ত্রণালয়ে সাংবাদিকদের জানান, কর্তব্যে অবহেলার কারণে বিমানে ত্রুটি দেখা দেয়। রাতের মধ্যেই ওই কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, বিমানের চেয়ারম্যান জানিয়েছেন, তিনটি ফ্যাক্টর বিবেচনায় আনা হয়েছে- যান্ত্রিক ত্রুটি কি না? পরিবেশগত ব্যাপার কি না (বেশি ঠাণ্ডা বা ঝড় কি না) এবং হিউম্যান ফ্যাক্টর ইনভলম্ব কি না? মন্ত্রী বলেন, বিমানের টেকনিক্যাল বিভাগের কর্মকর্তারা এই অবহেলার জন্য দায়ী বলে প্রাথমিক তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়।

রোববার হাঙ্গেরি সফরে রওনা হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বোয়িং ৭৭৭ বিমান যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাতে জরুরি অবতরণ করে। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের সেখানে চার ঘণ্টা অনির্ধারিত যাত্রাবিরতি করতে হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর