মোনায়েম খানের বাড়ি বাজেয়াপ্তের দাবি

স্বাধীনতাবিরোধী মোনায়েম খানের বাড়ি বাজেয়াপ্ত করে মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের কল্যাণে ব্যবহার করার দাবি জানিয়েছে বিভিন্ন সংগঠন। শনিবার বনানীতে মোনায়েম খানের বাড়ির সামনে মানববন্ধনে এই দাবি জানান বক্তারা।

একাত্তরের ঘাতক দালাল নিমূর্ল কমিটি, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ কেন্দ্র, সেক্টর কমান্ডার্স ফোরাম, বাংলাদেশ খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা সমিতি, প্রজন্ম ৭১, যুদ্ধাপরাধ গণ-বিচার মঞ্চ, সম্মিলিত সামাজিক আন্দোলন প্রভৃতি সংগঠন এই মানববন্ধনের আয়োজন করে।

পূর্ব পাকিস্তান সরকারের গভর্নর জেনারেল মোনায়েম খানকে বনানীর বাড়িতে হামলা করে মুক্তিযোদ্ধারা হত্যা করে মুক্তিযুদ্ধে শেষ দিকে অক্টোবর মাসে। এই অভিযানকে সে সময় ব্যাপক সাফল্য হিসেবে দেখা হয়।

স্বাধীনতাবিরোধী এই নেতা নিহত হলেও তার পরিবারের সদস্যরা বনানীতে সরকারের জমি দখল করে রাখেন। কয়েক দশকের দখলদারিত্বের অবসান ঘটিয়ে সম্প্রতি সেই জমি পুনরুদ্ধার করে ঢাকা উত্তর সিটি করপোরেশন। এখন সেই জমিতে সড়ক নির্মাণ করছে করপোরেশন।

বেদখলে থাকা জমি পুনরুদ্ধারের পর স্বাধীনতাবিরোধী মোনায়েম খানের উত্তরপুরুষদের ব্যবহার করা বাড়িটি বাজেয়াপ্তের দাবি উঠে। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি এই দাবিতে সকাল ১০টা থেকে ১২ টা পর্যন্ত মোনায়েম খানের বাাড়ির সামনের মানববন্ধন করে।

এখানে বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, মোনায়েম খানকে হত্যা করা কিশোর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক।

মোজাম্মেল হক বলেন, মোরায়েম খানে মতো আরো অনেক ঘাতক এখনো এদেশের শত শত বিঘা জমি দখল করে রেখেছে। অবিলম্বে এগুলো বাজেয়াপ্ত করতে হবে।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির নির্বাহী সভাপতি শারিয়ার কবির বলেন, ‘একাত্তরের ঘাতকরা পরিবারের একমাত্র উপার্জনক্ষম মানুষটিকেই যুদ্ধের সময় মেরে ফেলে। যার কারণে আজ মুক্তিযুদ্ধে অনেক শহীদদের পরিবার মানবেতর জীবন যাপন করছে। অর্থাভাবে তারা চিকিৎসাও করতেও পারছে না। অথচ স্বাধীনতাবিরোধীরা সরকারি জমি-বাড়ি দখল করায় তাদের উত্তরসুরীরা এখনও বিলাসবসন করছে।’

মোনায়েম খানের বাড়িটি বাজেয়াপ্ত করে মুক্তিযোদ্ধাদের জন্য হাসপাতাল নির্মাণের দাবি জানান শাহরিয়ার কবির।

মানববন্ধনে আরো বক্তব্য রাখেন সাংবাদিক আবেদ খান, সাজ্জাদ হোসেন, শহীদ বুদ্ধিজীবীর সন্তান জাহিদ রেজা নূর, ডা. নুজহাত চৌধুরী প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর