আশরাফকে কেন সরানো হয়েছে আমরা জানি

সৈয়দ আশরাফুল ইসলামকে সরিয়ে ওবায়দুল কাদেরকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক করার পেছনে সরকারের অগণতান্ত্রিক উদ্দেশ্য রয়েছে বলে দাবি করেছেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম। তিনি বলেন, এই উদ্দেশ্য সম্পর্কে তার দল সচেতন আছে।

সকালে রাজধানীতে এক মানববন্ধনে এসব কথা বলেন সালাম। ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা মামলায় গ্রেপ্তার বিএনপি নেতা আবদুস সালাম পিন্টু ও বিএনপির যুগ্ম মহাসচিব হাবিবুন নবী খান সোহেলের মুক্তির দাবিতে এই কর্মসূচির আয়োজন করে বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী কৃষক দল।

গত ২২ ও ২৩ অক্টোবরের জাতীয় সম্মেলনে আওয়ামী লীগের সভাপতি হিসেবে অষ্টমবারের মতো নির্বাচিত হন শেখ হাসিনা। তবে সাত বছর পর দলের দ্বিতীয় প্রধান পদ-সাধারণ সম্পাদক হিসেবে নতুন মুখ এসেছে ক্ষমতাসীন দলে। সৈয়দ আশরাফের জায়গায় এই পদে নির্বাচিত হন ওবায়দুল কাদের।

বিএনপি নেতা সালাম বলেন, ‘সৈয়দ আশরাফকে কেন সরানো হয়েছে তা আমরা জানি। আর কেনই বা ওবায়দুল কাদেরকে আনা হয়েছে তাও জানি।’ তিনি বলেন, আশরাফকে গিয়ে অগণতান্ত্রিক কাজগুলো সহজে করা যাবে না। কিন্তু ওবায়দুল কাদেরকে দিয়ে এগুলো সহজেই করা যাবে।

আওয়ামী লীগের নতুন সাধারণ সম্পাদককে উদ্দেশ্য করে সালাম বলেন, ‘এখনো সময় আছে গণতন্ত্রের কথা বলুন’। তিনি বলেন, ‘মনে করবেন না আগামী নির্বাচনে ১৫৩ জনকে বিনা ভোটে নির্বাচিত করবেন।’

শেখ হাসিনাকে নির্বাচনকালীন সরাকরের প্রধান রেখে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় দাবি করে এই বিএনপি নেতা নির্দলীয় সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচন দেয়ার দাবি করেন। সেই সঙ্গে নির্বাচন কমিশনে নিরপেক্ষ লোকদের দায়িত্ব দেয়ার কথা বলেন।

মানববন্ধনে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান খান দুদু, বিএনপির সহদপ্তর সম্পাদক মনির হোসেন, জাতীয় নির্বাহী কমিটির সসদস্য আবু নাসের মোহাম্মদ রহমতউল্লাহ প্রমুখ বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর