ঘরের মাঠের সুবিধা চান তামিম

ক্রিকেটে সব দেশই হোম কন্ডিশনের সুবিধা নিতে চায়। চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশের চাহিদা মতো উইকেট হয়েছে। এবার মিরপুরে সিরিজের দ্বিতীয় টেস্টেও নিজেদের চাহিদা মতো উইকেট আশা করছে বাংলাদেশ। কাল মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন শেষে সেই প্রত্যাশার কথা জানালেন তামিম ইকবাল-

প্রশ্ন : ভালো খেলার অভ্যস্ততা…

তামিম : অভ্যাসটা থাকা উচিত। আমরা দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটা ম্যাচ খেলেছি। দীর্ঘদিন টেস্ট না খেলার পর ম্যাচটা যদি ভালো না খেলতাম তাহলে হয়তো এর প্রভাব থাকত। কিন্তু চট্টগ্রামে একটা ভালো ম্যাচ খেলেছি। এবার আমরা আগের চেয়ে বেশি প্রস্তুত থাকব, আÍবিশ্বাসও বেশি থাকবে।

প্রশ্ন : প্রথম টেস্টে যে দুর্বলতাগুলো ছিল তা থেকে উত্তরণের চেষ্টা করছেন কিনা?

তামিম : সবাই বলছে আমরা ভালো খেলছি। আজ (কাল) আমরা নিজেরা আলোচনা করলাম, এতটুকুতে যদি খুশি হয়ে যাই, তাহলে আমরা উন্নতি করতে পারব না। হেরে আমরা সবাই কষ্ট পেয়েছি। যদি জিততাম তাহলে অন্য কথা ছিল। আমরা একটা ম্যাচ হেরেছি, খারাপ লাগার অনুভূতিটা আমাদের মধ্যে রয়েছে। কিছু ইতিবাচক বিষয় তো অবশ্যই ছিল। আমরা পাঁচদিনই প্রতিদ্বন্দ্বিতা করেছি। এখন আমাদের চেষ্টা থাকবে জেতার। টেস্টের রেকর্ড আমাদের ভালো না। তবে সবাই মাঠে নামে জয়ের জন্যই।

প্রশ্ন : কেমন উইকেট চান?

তামিম : এটা আসলে টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত হবে। এখানে বলে দেয়া ঠিক হবে না। ইংল্যান্ডে কী উইকেটে খেলা হয় সেটা আমাদের জানা আছে। উপমহাদেশে কী উইকেট হয় সেটাও সবার জানা। আসলে উইকেট নিয়ে হোম কন্ডিশনে সুবিধা থাকা উচিত।

প্রশ্ন : চট্টগ্রামে উইকেট, নাকি নিজেদের পারফরম্যান্সের জন্য ভালো ম্যাচ হয়েছে?

তামিম : উইকেট পুরোপুরি আমাদের পক্ষে ছিল, যা চেয়েছিলাম সেটা পেয়েও আমরা ম্যাচ হেরেছি। উইকেট যদি আমাদের পক্ষে হয় সেটা ভালো। কিন্তু জয়ের জন্য ভালো ক্রিকেট খেলতে হবে। আমাদের চাওয়া মতো উইকেট পেয়ে গেলাম কিন্তু প্রয়োগ করতে পারলাম না, তাহলে তো আর উইকেটের দোষ দিয়ে লাভ নেই। আমরা খেলোয়াড়রা কীভাবে ভুল কমিয়ে আনব, উইকেট অনুযায়ী কীভাবে খেলব সেদিকেই ফোকাস বেশি থাকা উচিত।

প্রশ্ন : আগের টেস্টে ব্যক্তিগত ইনিংসগুলো বড় হয়নি কেন?

তামিম : চট্টগ্রামে ব্যাটিং করা অবশ্যই কঠিন ছিল। ৩০ রানের ইনিংসও ৬০-৭০ রানের ইনিংসের সমমানের ছিল ওখানে। ৩০-৪০ রান থেকে আমরা যদি আরও ২০-৩০ রান বেশি করতাম তাহলে আমাদের জন্য ম্যাচটা আরও সহজ হয়ে যেত। এখানেও একই কন্ডিশন হলে সবার রান করার চেষ্টা করা উচিত। আর ব্যাটিং উইকেট হলে লম্বা ইনিংস খেলার চিন্তা মাথায় রাখতে হবে।

প্রশ্ন : ডিআরএস…

তামিম : ডিআরএস কখনও আমাদের পক্ষে যাবে, কখনও ওদের পক্ষে। এটা ভাগ্যের উপরও নির্ভর করে। এসব নিয়ে আমরা খুব একটা চিন্তিত নই। সবার আগে ভালো খেলতে হবে। ভালো খেলার জন্য যা যা করা দরকার আমরা সেখানেই বেশি ফোকাস করছি।

প্রশ্ন : আপনার ব্যক্তিগত লক্ষ্য?

তামিম : সব সময়ই একই লক্ষ্য। বাংলাদেশ দলের হয়ে যত বেশি রান করা সম্ভব। সেট হতে পারলে ইনিংস বড় করার চেষ্টা করব।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর