তুলসী পাতার স্বাস্থগুণ

তুলসী পাতাকে ভেষজের রানী বলা হয়। অনেকগুলো স্বাস্থ্য সমস্যার সমাধান করে দেয় এই ছোট তুলসী পাতাটি। ত্বকের ব্রণ দূর করা থেকে শুরু করে মরণব্যাধি ক্যান্সার প্রতিরোধেও তুলসী পাতার অনেক কার্যকর। প্রতিদিন একটি মাত্র তুলসী পাতা আপনাদেরকে দূরে রাখবে ৭টি অসুখ থেকে।

১. ব্রণ দূর করতে: ব্রণ এবং ব্রণের দাগ দূর করতে তুলসী পাতার কোন জুড়ি নেই। এর অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ফাঙ্গাল উপাদান ব্রণের ইনফেকশন দূর করে দেবে। চন্দনের গুঁড়োর সঙ্গে নিমের পেস্ট এবং গোলাপ জল ভাল করে মিশিয়ে নিন। এটি ব্রণের উপর নিয়মিত ব্যবহার করতে হবে।

২. মাথাব্যথা দূর করতে: মাথাব্যথা প্রায় সবার খুব পরিচিত একটা রোগ। এই সমস্যা যে কোন সময় যে কারোর হতে পারে। এই মাথাব্যথা অল্প থেকে শুরু হলেও তীব্র হতে খুব বেশি সময় লাগে না। ছোট্ট তুলসীপাতা মাথাব্যথা দূর করতে সাহায্য করে । এতে রয়েছে শক্তিশালী প্রাকৃতিক গুণাগুণ যা আপনার মাথাব্যথা দূর করে থাকে। এমনকি মাইগ্রেন, সাইনাস, কারণে মাথাব্যথাও দূর হতে পারে কেবল মাত্র প্রতিদিন একটি তুলসীপাতা খেলে।

৩. ডায়াবেটিস প্রতিরোধ: তুলসী পাতায় অ্যান্টি মিথাইল, অক্সিডেন্ট, ইউজিনল উপাদান রয়েছে। যা রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে রাখে। শরীরে প্রয়োজনীয় ইনসুলিনে পরিমাণ উৎপাদন করে থাকে।

৪. কাশি দূর করতে: তুলসী পাতার রস কাশির জন্য বেশ কার্যকর। সকালে এক গ্লাস পানির সাথে তুলসীপাতা খান। এর ঔষধি উপাদান আপনার কফ দূর করতে সাহায্য করবে।

৫.কিডনি পাথর দূরে: কিডনি পাথর দূর করতে তুলসীপাতা অনেক উপকার করে। প্রতিদিন সকালে খালি পেটে তুলসী পাতা খাওয়ার অভ্যাস করতে হবে।

৬. ক্যানসার প্রতিরোধে: তুলসী পাতায় অ্যান্টি অক্সিডেণ্ট উপাদান রয়েছে যা স্তন ক্যানসার এবং ওরাল ক্যানসার প্রতিরোধ করে। তুলসীপাতার রস রক্ত সঞ্চালন বজায় রাখে যা টিউমার হওয়া প্রতিরোধ করে থাকে।

৭. জ্বর সারাতে: জ্বর আসলে কয়েকটি তুলসী পাতা চিবিয়ে খাবেন। এটি দিনে ৩ বার খাবেন। দেখবেন কিছুক্ষণের মধ্যে আপনার জ্বর কমে গিয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর