ঢাকায় শুভেচ্ছায় সিক্ত হয়ে হোটেল লা মেরিডিয়ানে চীনা প্রেসিডেন্ট

ঢাকা-বেইজিং সম্পর্ক নতুন উচ্চতায় নেওয়ার বার্তা নিয়ে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং আজ শুক্রবার দুই দিনের সফরে ঢাকায় এসেছেন। সফররত চীনা প্রেসিডেন্ট শি জিনপিং হোটেল লা মেরিডিয়ানে পৌঁছেছেন। শুক্রবার বেলা ১১টা ৩৬ মিনিটের দিকে তাকে বহনকারী বিশেষ বিমান হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

আজ বেলা ১১টা ৪০ মিনিটে তিনি এয়ার চায়নার একটি বিশেষ ফ্লাইটে কম্বোডিয়ার রাজধানী নমপেন থেকে ঢাকায় পৌঁছান। তাঁকে বহনকারী চীনের বিশেষ বিমানটি বাংলাদেশের আকাশসীমায় এসে পৌঁছালে সেটিকে পাহারা দিয়ে নিয়ে আসে বিমানবাহিনীর দুটি জেট বিমান। বিশেষ ফ্লাইট থেকে বিমানবন্দরে নেমে এলে তাঁকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ সময় তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানায় একটি শিশু। এরপর তিনি অভিবাদন মঞ্চে গিয়ে গার্ড অব অনার নেন ও গার্ড

পরিদর্শন করেন। তিন বাহিনীর একটি চৌকস দল চীনের প্রেসিডেন্টকে গার্ড অব অনার দেয়।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে তিনি সরাসরি চলে যান লা মেরিডিয়ান হোটেলে। বেলা তিনটায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাওয়ার আগে তিনি এই হোটেলটিতে অবস্থান করবেন।

এ হোটেলেই মধ্যাহ্নভোজ সারবেন শি জিনপিং। এরপর বিকাল ২টা ৫৫ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে পৌঁছাবেন তিনি।

বিকাল ৩টা ১০ মিনিটে শি জিনপিং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে আনুষ্ঠানিক বৈঠক করবেন। এ বৈঠক শেষে দুই নেতা কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারকে স্বাক্ষর করবেন।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আনুষ্ঠানিক বৈঠককালে তার দেশের ২৪ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। প্রতিনিধি দলে চীনের তিনজন স্টেট কাউন্সিলর, পররাষ্ট্রমন্ত্রী, বাণিজ্যমন্ত্রীসহ সংস্কার কমিশনের নির্বাহী চেয়ারম্যান উপস্থিত থাকবেন।
বাংলাদেশের ২৪ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দলে নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এদিকে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে আবার হোটেল লা মেরিডিয়ানে ফিরে আসবেন চীনা প্রেসিডেন্ট। সেখানে বিকাল ৪টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরী সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

এরপর এখানেই বিকাল ৫টায় চীনা প্রেসিডেন্ট বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করবেন।

সফরের দ্বিতীয় দিন শনিবার সকালে চীনা প্রেসিডেন্ট রাজধানীর উপকণ্ঠ সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন।

এরপর সকাল ১০টায় ভারতের গোয়ার উদ্দেশে ঢাকা ছাড়বেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর