মালয়েশিয়ায় শ্রমিক সংকট চরমে, বাংলাদেশিদের জন্য বড় ধরনের সুখবর

চরম শ্রমিক সংকটে পড়েছে মালয়েশিয়ার শিল্প কারখানাগুলো। গত ফেব্রুয়ারী থেকে মালয়েশিয়ার স্থানীয় পত্রিকায় নিয়মিত লেখালেখি হলেও তা এতদিন আমলে নেননি মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতুক সেরি নাজিব তুন রাজাক।

সম্প্রতি মন্ত্রিপরিষদের এক বৈঠকে বিদেশি শ্রমিকের ঘাটতি মোকাবেলায় স্থায়ী সমাধান খুঁজে বের করার সিদ্ধান্ত নেওয়া হয়। বিদেশি শ্রমিক সংক্রান্ত সমস্যা সমাধানে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেওয়ার কথাও জানান প্রধানমন্ত্রী নাজিব তুন রাজ্জাক।

প্রধানমন্ত্রীর দপ্তর বিষয়ক মন্ত্রী দাতুক সেরি ড. উইকা সিউং এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন। মন্ত্রী আরো জানান, প্রধানমন্ত্রী দাতুক সেরি নাজিব তুন রাজাক এই বিষয়টিকে খুব গুরুত্ব সহকারে নেন এবং ব্যক্তিগতভাবে এ সমস্যা

মীমাংসা করবেন বলে জানায়।

মন্ত্রী পরিষদ ইতিমধ্যে বিদেশি শ্রমিক নিয়োগের ক্ষেত্রে আরো উন্নত ব্যবস্থার বিষয়ে ভাবছে, যার ফলে অন্যান্য খাতেও শ্রমিক নিয়োগের স্থগিতাদেশ প্রত্যাহার করা যাবে। আরো স্বচ্ছ ও জবাবদিহিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। কারণ উৎপাদনশীল খাতের জন্য শ্রমিক খুব গুরুত্বপূর্ণ বিষয়।

অন্যদিকে মালয়েশিয়ান চায়নিজ অ্যাসোসিয়েশন (MCA) এর উপ-পরিচালক লিম আহলেক এর ফেইসবুক পেইজে এক বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী আমাদের মতামত শোনার পর, তিনি বিদেশী শ্রমিকদের ঘাটতির ব্যাপারটি নিজ দায়িত্বে সমাধানের পথ খুঁজে বের করবে বলে আশ্বাস দেন।

গত ১২ অক্টোবর বৃহস্পতিবার ড. উইসহ দলটির সভাপতি ও পরিবহন মন্ত্রী দাতুক সেরি লিও টিয়ং লাইয়ের সাথে মন্ত্রিপরিষদ সভায় তাইপেই ইনভেস্টরস অ্যাসোসিয়েশন মালয়েশিয়া থেকে একটি প্রতিনিধি দল শ্রমিক সংকট সমাধানের জন্য সরকারের কাছে স্বারকলিপি দেন।

তারা অভিযোগ করেন তাইওয়ানের বিনিয়োগে মালয়েশিয়ায় যে শিল্প প্রতিষ্ঠান গুলো রয়েছে, সে গুলোতে প্রায় ৯০% কোম্পানী বিদেশি শ্রমিক নিয়োগের সমস্যার মুখোমুখি হচ্ছে।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাস থেকে মালয়েশিয়ার সরকার হঠাৎ করে বিদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা জারি করে। এমনকি বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া বিষয়ে চুক্তিও স্থগিত করে।তখন থেকে মালয়েশিয়ার শিল্প-কারখানায় শ্রমিক সংকট দেখা দেয়।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর মুখে শ্রমিক সংকট সমাধানের কথায় বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার সাম্ভবনা জাগছে আবার।-কালেরকণ্ঠ

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর