পলাতক আসামিকে নিয়ে জিনপিংয়ের সঙ্গে খালেদার বৈঠক, বিএনপিতে তোলপাড়

নাশকতাসহ ২৬টি মামলার আসামিকে নিয়ে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে খালেদা জিয়ার বৈঠকের ঘটনায় বিএনপি নেতাকর্মীদের মধ্যে তোলপাড় শুরু হয়েছে। চীনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে বৈঠকে নিজের ব্যক্তিগত সহকারী শিমুল বিশ্বাসকে নিয়ে যান খালেদা। বৈঠকে ২৬ মামলার আসামি শিমুল বিশ্বাসের উপস্থিতি নিয়ে দলের হাইকমান্ডও বেশ অস্বস্তিতে পড়েছে।

একইসঙ্গে এ পলাতক আসামিকে সামনে পেয়েও পুলিশ কেন গ্রেফতার করলো না তা নিয়েও প্রশ্ন উঠেছে।

অথচ ওই বৈঠক নির্ধারণে দলের কূটনৈতিক কোরের দায়িত্বপ্রাপ্ত নেতা ড. মঈন খান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও তাকে নিয়ে যাননি খালেদা জিয়া। এ নিয়ে বিএনপির খোদ স্থায়ী কমিটির এক সদস্য পূর্বপশ্চিমের কাছে ক্ষোভ প্রকাশ করেছেন।

বিএনপিতে শিমুল বিশ্বাসের প্রভাব ও দলের হাইকমান্ডের অদূরদর্শিতা নিয়ে কথা হচ্ছে। অন্যদিকে শিমুলকে সরকারের গুপ্তচর বলেও সন্দেহ প্রকাশ করা হচ্ছে। এছাড়া বিএনপির কূটনৈতিক শাখায় দায়িত্বশীল নেতা ড. মঈন খানকে বৈঠকে না নেওয়ায় খোদ চেয়ারপারসনের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিএনপির নেতাকর্মীরা এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। বিএনপি ও আইনশৃঙ্খলা বাহিনীর ভূমিকা নিয়ে চলছে নানা আলোচনা সমালোচনা।

দলে কতটা প্রভাব বিস্তার করতে পারলে এ ধরনের গুরুত্বপূর্ণ বৈঠকে দলের মহাসচিব ও স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে উপস্থিত থাকা যায়, তা নিয়ে কথা উঠেছে। শিমুল বিশ্বাস বৈঠকে উপস্থিত থাকলেও দেখা যায়নি অরেক ফেরারি আসামি খালেদা জিয়ার প্রেস সচিব মারুফ কামাল খান সোহেলকে।

বিএনপির এক নেতা ফেসবুকে লিখেছেন, ‘এতদিন জানতাম শামসুর রহমান শিমুল বিশ্বাস বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত সহকারী। মানে স্টাফ। ভুল জানতাম। আজকে চায়না প্রেসিডেন্টের সঙ্গে বিএনপির গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বৈঠকের ছবি দেখে সেই ভুল ভাঙল। দলটির চেয়ারপারসনের সঙ্গে বৈঠকে প্রতিনিধি দলে ছিলেন মহাসচিব, তিনজন স্থায়ী কমিটির সদস্য, একজনকে বুঝতে পারছি না আর আরেক জন শিমুল বিশ্বাস। তার মানে উনিও স্থায়ী কমিটির একজন প্রভাবশালী সদস্যই হবেন। না হলে স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, মঈন খান নিদেন পক্ষে সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোর্শেদ খানও বৈঠকে থাকতে পারতেন। ওনাদের চেয়ে হয়তো যোগ্য বলেই মি. বিশ্বাস দলটির জন্য এই অতি গুরুত্বপূর্ণ বৈঠকে অংশ নিয়েছেন। নয়কি?”

শুক্রবার ২২ ঘণ্টার সফরে ঢাকা আসেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ওইদিন বিকেলে হোটেল লা-মেরিডিয়ানে চীনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তার সঙ্গে ছিল সাত সদস্যের প্রতিনিধি দল। আর ওই দলেই শিমুল বিশ্বাসকে দেখা গেছে। চীনের প্রেসিডেন্টের সঙ্গে একই টেবিলে বসে বৈঠকও করেছেন তিনি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর