নতুন প্রযুক্তিতে অভ্যস্ত হতে রাষ্ট্রপতির পরামর্শ

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে সবাইকে অভ্যস্ত হওয়ার পরামর্শ দিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। তিনি বলেন, নতুন নতুন আবিষ্কারের ফলে তথ্যপ্রযুক্তি খাতে প্রতিনিয়ত উন্নত প্রযুক্তির আবির্ভাব ঘটছে। আমাদেরও নতুন প্রযুক্তি আবিষ্কার ও ব্যবহারে অভ্যস্ত হতে হবে। সোমবার রাজধানীতে বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৫ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। খবর বিডিনিউজের।
রাষ্ট্রপতি হামিদ বলেন, প্রযুক্তি উদ্ভাবন ও ব্যবহারে উদ্যোক্তাদের জন্য অবারিত সুযোগের দ্বার উন্মোচন করবে আইসিটি এক্সপো। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়, বাস্তব। শিক্ষা ব্যবস্থায় তথ্যপ্রযুক্তির ব্যাপক সম্প্রসারণ ছাড়াও প্রশাসন, ব্যাংকিং, চিকিৎসাসেবা, ব্যবসা-বাণিজ্য এবং গণযোগাযোগের মাধ্যম হিসেবে তথ্যপ্রযুক্তির ব্যবহারে বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার মধ্যে অন্যতম। তথ্যপ্রযুক্তি এখন জনগণের ক্ষমতায়ন ও দারিদ্র্য বিমোচনের অন্যতম হাতিয়ার। রাষ্ট্রপতি মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।
অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের উন্নয়নে সরকারের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশের জন্য দরকার মানবসম্পদ উন্নয়ন। আমাদের আছে অফুরন্ত তারুণ্যের শক্তি। ১ লাখ তরুণকে দক্ষ প্রযুক্তিবিদ হিসেবে গড়ে তুলতে প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যামসুন্দর সিকদার, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি এ এইচ এম মাহফুজুল আরিফ।
হার্ডওয়্যার পণ্য উৎপাদনকারী দেশ হওয়ার লক্ষ্যকে সামনে রেখে প্রথমবারের মতো বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে ‘বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৫’। মেলার প্রতিপাদ্য ‘মিট ডিজিটাল বাংলাদেশ’। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি যৌথভাবে তিন দিনের এই প্রদর্শনী ও মেলার আয়োজন করে। অনুষ্ঠানে বাংলাদেশের ইতিহাস, তথ্য-প্রযুক্তিসহ বিভিন্ন খাতের উন্নয়ন কার্যক্রম নিয়ে লেজার শো দেখানো হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর