,

1475167359

অকার্যকর সমবায় সমিতি বাতিলের সুপারিশ

কাগজে আছে বাস্তবে নেই অকার্যকর হয়ে পড়ে থাকা এমন সমবায় সমিতিগুলোর রেজিস্ট্রেশন বাতিলের সুপারিশ করেছে জাতীয় সংসদের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। জাতীয় সংসদ ভবনে বৃহস্পতিবার অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি আবুল হাসনাত আব্দুল্লাহর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, প্রতিমন্ত্রী মো. মশিউর রহমান রাঁঙ্গা, রাজি উদ্দিন আহমেদ, অ্যাডভোকেট মো. রহমত আলী, ফজলে হোসেন বাদশা, এ কে এম সেলিম ওসমান অংশ নেন। স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব ড. প্রশান্ত কুমার রায়সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
কমিটি সূত্র জানায়, বৈঠকে সমবায় অধিদফতরের কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সমবায় কার্যক্রমকে আরো যুগোপযোগী, গতিশীল, কার্যকরী করার লক্ষ্যে সমবায়ের উপকারীতা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি, অকার্যকর সমবায় সমিতি বাতিল এবং যুগোপযোগী আইনি কাঠামো প্রনয়নের উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়। কমিটি দেশের নিবন্ধিত সমবায় সমিতির সংখ্যার ভিন্নতার উল্লেখ করে এ বিষয়ে প্রকৃত সংখ্যা কত তা পরবর্তী বৈঠকে উপস্থাপনের নির্দেশ প্রদান করে।
বৈঠকে কৃষিভিত্তিক সমবায়কে অগ্রাধিকার দিয়ে ভূমির সঠিক ব্যবহার নিশ্চিত করার সুপারিশ করে কমিটি। এছাড়া জনসাধারণের আমিষের চাহিদা মেটাতে পশু পালনের প্রতি আগ্রহ সৃষ্টির লক্ষ্যে উদ্বুদ্ধকরণ কার্যক্রম জোরদার করা এবং যেসব খাতে সমবায়ীদের উন্নতির সুযোগ রয়েছে তা খুজে বের করে সে বিষয়ে প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ সমবায়ী গড়ে তোলার সুপারিশ করা হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর