,

saarc_26229_1475048931_19605

পাকিস্তানে সার্ক শীর্ষ সম্মেলন ‘স্থগিত’

বাংলাদেশ ও ভারতসহ চার চারটি সদস্য রাষ্ট্র যোগ দিতে অসম্মতি জানানোয় স্থগিত হয়ে গেল নভেম্বরে অনুষ্ঠেয় ১৯তম সার্ক শীর্ষ সম্মেলন।সার্ক সনদ অনুযায়ী দক্ষিণ এশিয়ার আট-জাতির আঞ্চলিক জোটের কোনো সদস্য দেশের সরকার বা রাষ্ট্রপ্রধান না গেলে শীর্ষ সম্মেলন স্থগিত হয়ে যায়। ফলে আবারও গভীর সঙ্কটে পড়ল দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতার এ সংস্থাটি। এতে সংস্থাটি অস্তিত্ব বিলীনের দিকে যাচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকেরা। আর এ জন্য মূলত পাকিস্তানকেই দায়ী করছেন তারা।

এদিকে বুধবার দুপুরে এক ব্রিফিংয়ে ঢাকায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, বাংলাদেশে চলমান মানবতাবিরোধী অপরাধের বিচার ইস্যুতে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করায় পাকিস্তানে সার্ক শীর্ষ সম্মেলনে যোগ না দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, গত ১৮ সেপ্টেম্বর ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের উরিতে সেনা ব্রিগেডে হামলায় ১৮ জন ভারতীয় সেনা নিহতের ঘটনায় নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যে টানাপোড়েন সৃষ্টি হয়।

উত্তেজনার মধ্যেই ভারত ঘোষণা দেয় তারা পাকিস্তানকে কূটনৈতিকভাবে এক ঘরে করে ফেলবে। এরপরই পাকিস্তানে সার্ক শীর্ষ সম্মেলন হবে না বলে ধারণা করা হচ্ছিল। অবশেষে বুধবার এ ধারণাই সত্য হলো।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর