পূর্বাচল হবে সবচেয়ে স্মার্ট সিটি: গণপূর্ত মন্ত্রী

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, ‘রাজধানী ঢাকাকে বাসযোগ্য আধুনিক শহরে পরিণত করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমনটিই চান। আর এ ব্যাপারে তিনি বেশ আন্তরিক ও উদার।’

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে দু’দিনব্যাপী ‘চতুর্থ আরবান ডায়লগ ২০১৬’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

আরবান এনজিও ফোরাম, বাংলাদেশ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ যৌথভাবে এ ডায়লগের আয়োজন করেছে। ঢাবি উপ-উপাচার্য অধ্যাপক নাছরীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক ও হেবিটেট ফর হিউমানিটি বাংলাদেশ এর পরিচালক জন আর্মস্ট্রং।

‘টুওয়ার্ডস হেলথি এ্যান্ড রেসিলিয়েন্ট সিটিস’ অর্থাৎ ‘সুস্থ ও প্রাণবন্ত শহর চাই’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার ফর আরবান স্টাডিজের (সিইউএস) চেয়ারম্যান অধ্যাপক ড. নজরুল ইসলাম।

স্বাগত বক্তৃতা প্রদান করেন ঢাবির দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের প্রধান অধ্যাপক এএসএম মাকসুদ কামাল এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের পরিচালক ফ্রেড উইটিভেন।

ঢাকাকে আধুনিক শহরে রূপান্তরিত করতে সরকার বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা ও বালু নদীর পানি দূষণ মুক্ত করার পরিকল্পনা গ্রহণ করেছে এমনটি জানিয়ে গৃহায়ন মন্ত্রী বলেন, ‘সেই সাথে রাজধানীর স্যুয়ারেজের পানি স্ল্যুইফ সিস্টেমের মাধ্যমে পরিশোধন করে নদীতে ফেলার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’

মোশাররফ হোসেন বলেন, ‘পূর্বাচল হবে বাংলাদেশের সবচেয়ে স্মার্ট সিটি। এ শহরের পয়ঃনিস্কাশন ও স্যুয়ারেজের লাইনের পানি শুরু থেকেই স্ল্যুইফ সিস্টেমের মাধ্যমে পরিশোধিত হয়ে নদীতে পরবে।’

মন্ত্রী বলেন, ‘সরকার বস্তিবাসীদের শহরের বাইরে পূনরবাসনের জন্য বিভিন্ন উপজেলায়ও পরিকল্পিতভাবে আবাসিক নগরী গড়ে তুলছে। ইতোমধ্যে ৭০টি উপজেলায় এ কাজ শুরু হয়েছে। পর্যায়ক্রমে সব উপজেলাতেই এ প্রকল্প গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর