অধিক লাভের আশায় ব্যবসায়ীরা পশু নিয়ে ঢাকায়

অধিক মুনাফা লাভের আশায় কুষ্টিয়া জেলার বিভিন্ন এলাকা থেকে ট্রাকে করে ঢাকা, চট্রগ্রাম, কুমিল্লা, নোয়াখালী, সিলেটসহ বিভিন্ন এলাকায় গরুর ট্রাক ছেড়ে যাচ্ছে প্রতিদিন। কুষ্টিয়ার মহাসড়ক এবং আঞ্চলিক সড়কগুলো দিয়ে প্রতিদিনই শত শত ট্রাক ভর্তি গরু সকলেরই নজরে কেড়েছে।

এলাকায় ঘুরে জানা গেছে, গতবছর কোরবানীর পশু বিক্রিতে কুষ্টিয়াসহ আশেপাশের জেলাগুলোর ব্যবসায়ী ও খামারীরা প্রচুর মুনফা করেন। সেই লক্ষে এবার জেলার সর্বত্র বিপুল পরিমাণ কোরবানীর গরু পালন করা হয়। কৃষক এবং খামারীরা ঘরে ঘরে কোরবানীর পশু পালতে শুরু করে। অন্য বারের তুলনায় এবার দেশীয় গুরুর আমদানী বিপুল এবং চাহিদাও বেশি। রোজার ঈদের পর থেকেই মূলত এখানকার গরু বিক্রি শুরু হয়েছে। দেশের বিভিন্ন এলাকা থেকে গরু ব্যবসায়ীরা এসে বিভিন্ন হাট এমনকি বাড়ি বাড়ি ঘুরে গরু ক্রয় করে।

অনেকে খামারীদের নিকট গরু কিনেই রেখে দিয়েছিল যা ট্রাকে করে নেয়া শুরু হয়েছে। তবে আগামী কয়েক দিন এখানকার গরু যাওয়ার ধুম পড়ে যাবে। ইতোমধ্যে কৃষক ও খামারীদের চোখের ঘুম হারাম হয়ে গেছে। এলাকায় ট্রাকের অভাব দেখা দিয়েছে। এই সুযোগে সুবিধাভুগি ট্রাক মালিকেরা গরু বহনের ট্রাকের ভাড়া বাড়িয়ে দিয়েছে। অন্য দিকে অনেক ট্রাক গন্তব্যে গরু নামিয়ে দিয়ে আবার গরু নিয়ে কুষ্টিয়া ত্যাগ করছে।

শহরতলী এবং গ্রামাঞ্চলের রাস্তার পাশে ট্রাকে গরু তোলার জন্য কলাগাছ এবং মাটি দিয়ে বিশেষ ডিবি বানানো হয়েছে। এদিকে কুষ্টিয়া গরুর হাটগুলোতে প্রতিদিনই অধিক পরিমাণে গরু, মহিষ, ছাগল এবং ভেড়ার আমদানী দেখা যাচ্ছে। তবে কয়েকদিনের বৃষ্টিতে অধিকাংশ হাটে হাটু পর্যন্ত কাদা হওয়াতে ক্রেতা-বিক্রেতারা সমস্যায় পড়েছেন।

গরু ব্যাপারী মনজের আলী জানান, আমার কয়েক ট্রাক গরু ঢাকা এবং চট্রগ্রামের বিভিন্ন হাটে চলে গেছে। ঢাকার গরু নামিয়ে আবারো গরু নিয়ে ঢাকার উদ্দেশে যাচ্ছে। ঢাকার হাটগুলোতে আনুষ্ঠানিক বিক্রি শুরু না হলেও অনেকে ভাল দামে গরু বিক্রি করে বাড়ি ফিরেছে।

মহিষের ব্যাপারী মুনজিল ও মনজের এবারো অনেকগুলো মহিষ নিয়ে গাবতলীর হাটে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। তারা জানান-ঢাকায় একমাত্র গাবতলীর হাটে মহিষের আমদানী হয়। গতবার ভাল দামে বিক্রি করেছি। এবার আশা করছি আবারো ভাল দাম পাবো।

এদিকে বৃহস্পতিবার কুষ্টিয়া শহরের হাউজিং সচাদাগারা মাঠে কোরাবনীর পশুর হাট শুরু হয়েছে। ঈদেও দিন ভোর রাত পর্যন্ত এই হাটে কোরবানীর পশু বিক্রি চলবে। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে এই হাটে দেশের বিভিন্ন এলাকার ব্যবসায়ী এবং স্থানীয়রা পশু ক্রয় করছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর