যুদ্ধাহত ও খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের ভাতা বৃদ্ধি

এখন থেকে যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা সর্বনিম্ন ২৫ হাজার ও সর্বোচ্চ ৪৫ হাজার টাকা মাসিক ভাতা পাবেন। আর খেতাবপ্রাপ্তরা পাবেন সর্বনিম্ন ১৫ হাজার থেকে সর্বোচ্চ ৩০ হাজার টাকা পর্যন্ত। এর আগে যুদ্ধাহতরা মাসিক ১০ হাজার ও খেতাবপ্রাপ্তরা ৬ থেকে ১২ হাজার টাকা পর্যন্ত ভাতা পেতেন। সারাদেশে ১২ হাজার ৫০০ জন যুদ্ধাহত ও ২৮১ জন খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা রয়েছেন।

সোমবার মুক্তিযোদ্ধা ভাতা-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এই মুক্তিযোদ্ধাদের দুটি উৎসব ভাতা দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে কমিটি। কমিটির এ সিদ্ধান্ত চলতি বছরের জানুয়ারি থেকে কার্যকর হবে। যুদ্ধাহত ও খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধারা আট মাসের অতিরিক্ত ভাতা বকেয়া হিসেবে পাবেন। বৈঠক সূত্রে এসব তথ্য জানা গেছে।

অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বৈঠকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, অর্থ সচিব মাহবুব আহমেদ, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব এম এ হান্নান উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্র জানায়, যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের চারটি ক্যাটাগরিতে ভাগ করে নতুন এই ভাতা নির্ধারণ করা হয়েছে। যুদ্ধাহতদের আহত হওয়ার ধরন থেকে এ, বি, সি ও ডি ক্যাটাগরি নির্ধারণ করা হবে। অঙ্গ হারানো, বিকলাঙ্গ হওয়ার মাত্রা দেখে এই ক্যাটাগরি নির্ধারণ হবে।

সবচেয়ে বেশি আহতরা ‘এ’ ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত হবেন এবং তাদের মাসিক ভাতা হবে সর্বোচ্চ ৪৫ হাজার টাকা। এভাবে পর্যায়ক্রমে ‘বি’ ক্যাটাগরির যুদ্ধাহতরা ৩৫ হাজার, ‘সি’ ক্যাটাগরির যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা ৩০ হাজার এবং সবচেয়ে কম আহত মুক্তিযোদ্ধারা ২৫ হাজার টাকা মাসিক ভাতা পাবেন।

খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের মধ্যে সবচেয়ে বেশি ভাতা বেড়েছে বীরশ্রেষ্ঠদের। সাতজন বীরশ্রেষ্ঠ বা তাদের স্বজনরা এখন থেকে মাসিক ৩০ হাজার টাকা ভাতা পাবেন।

বীরউত্তমদের ভাতা ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা করা হয়েছে। এই খেতাবে ভূষিত মুক্তিযোদ্ধার সংখ্যা ৬৮ জন। বীরবিক্রম খেতাবপ্রাপ্তদের ভাতা ৮ হাজার টাকা থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করা হয়েছে। এই খেতাবে ভূষিত মুক্তিযোদ্ধার সংখ্যা ১৭৫ জন। বীরপ্রতীক খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের ভাতা ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করা হয়েছে। মাত্র ২৬ জন মুক্তিযোদ্ধা এই খেতাবে ভূষিত হয়েছেন। মুক্তিযোদ্ধাদের এই ভাতা দ্বিতীয় প্রজন্ম অর্থাৎ সন্তান পর্যন্ত পাবেন।

সাধারণ মুক্তিযোদ্ধারা ১০ হাজার টাকা করে মাসিক ভাতা পাচ্ছেন। সারাদেশে প্রায় দুই লাখ মুক্তিযোদ্ধা রয়েছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর