বঙ্গবন্ধুর খুনিকে ফেরত দেওয়ার আশ্বাস কেরির

ঢাকায় সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি যুক্তরাষ্ট্রে আশ্রয় নেওয়া বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরত পাঠানোর বিষয়টি দেখার আশ্বাস দিয়েছেন । আজ সোমবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় কেরির সঙ্গে বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ কথা জানান।

তিনি বলেন, সংক্ষিপ্ত এ দ্বিপাক্ষিক বৈঠকে দুই দেশের নিরাপত্তা ও মানবাধিকারের বিষয়ে আলোচনা হয়। সাম্প্রতিক জঙ্গি ও সন্ত্রাসবাদ মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জিরো টলারেন্স নীতির ভূয়সী প্রশংসা করেছেন জন কেরি। জঙ্গিবাদ ও সন্ত্রাস মোকাবিলায় দুই দেশের নানাদিক নিয়েও কথা হয়েছে। তবে বিষয়টি গুরুত্বপূর্ণ হওয়ায় বিস্তারিত বলা যাবে না।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানান, দুই দেশের বাণিজ্য নিয়ে তেমন কোনো আলোচনার সুযোগ হয়নি। জিএসপি সুবিধার বিষয়ে আলোচনা না হলেও যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশ নিয়ে কথা হয়েছে। তিনি (জন কেরি) এ বিষয়টিও দেখার আশ্বাস দিয়েছেন।

বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন। পরে মাহমুদ আলীর আয়োজনে মধ্যাহ্ন ভোজে অংশ নেন কেরি ও তার সফরসঙ্গীরা।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে বৈঠক করেন কেরি। বৈঠকে কি বিষয়ে আলোচনা হয় তা বিস্তারিত জানা যায়নি। তবে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়, সম্পর্কের মানোন্নয়ন ও সাম্প্রতিক বাংলাদেশে জঙ্গিবাদের ইস্যু নিয়ে দুই নেতা খোলামেলা আলোচনা করেছেন- এমন ইঙ্গিত পাওয়া গেছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর