কোথায় কিনবেন কোরবানির গরু, দেখে নিন একনজর

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাজধানীর দুই সিটি করপোরেশন এলাকায় কোরবানির পশুরহাট বসছে এবার ২৩টি।

এগুলোর মধ্যে ঢাকা দক্ষিণে থাকছে ১৪টি এবং ঢাকা উত্তরে ৯টি। হাটগুলোর ব্যাপারে টেন্ডার প্রক্রিয়াও প্রায় সম্পন্ন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের হাটগুলোর মধ্যে রয়েছে- উত্তরা ১৫ ও ১৬ নম্বর সেক্টরের মধ্যবর্তী সেতুসংলগ্ন খালি জায়গা, খিলক্ষেত বনরূপা আবাসিক প্রকল্পের খালি জায়গা, মিরপুর সেকশন-৬, ওয়ার্ড-৬ ইস্টার্ন হাউজিংয়ে খালি জায়গা, ভাষানটেক বেনারশি পল্লী মাঠ সংলগ্ন খালি জায়গা, বাড্ডা, আশিয়ান সিটি হাউজিং ও ভাটারা। গাবতলীতে রয়েছে একটি স্থায়ী হাট।

ঢাকা দক্ষিণ সিটি

করপোরেশনের হাটগুলোর মধ্যে- ঝিগাতলা হাজারীবাগ মাঠ, লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠ, খিলগাঁওয়ের মেরাদিয়া হাট, ধোলাইখালের সাদেক হোসেন খোকা খেলার মাঠ, উত্তর শাহজাহানপুর মৈত্রী সংঘের মাঠ, ধুপখোলার ইস্টঅ্যান্ড ক্লাব মাঠ, গোপীবাগ বালুর মাঠ, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন খালি জায়গা, লালবাগের মরহুম হাজি দেলোয়ার হোসেন খেলার মাঠ, কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় থেকে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধ সংলগ্ন জায়গা, যাত্রাবাড়ী কাঁচাবাজারের ভেতর, কমলাপুর স্টেডিয়ামের আশপাশের খালি জায়গা এবং শ্যামপুর বালুর মাঠ ও দনিয়া। রয়েছে সারুলিয়ায় একটি স্থায়ী হাট।

জানা গেছে, গোপীবাগ-কমলাপুর এবং কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন হাট এ বছর প্রথম দফার টেন্ডারে সর্বোচ্চ দরদাতা হয়েছিলেন ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মমিনুল হক সাঈদ। কিন্তু আইন অনুযায়ী কোনো কাউন্সিলর টেন্ডারের যোগ্য না হওয়ায় তার ইজারা বাতিল করে অন্য একজনকে দেয়া হয়েছে।

ডিএসসিসির হাটগুলোর মধ্যে কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন খালি জায়গা এবং যাত্রাবাড়ী কাঁচাবাজারের ভেতর এবারই প্রথম অস্থায়ী হাট বসছে।

গত বছর পর্যন্ত শ্যামপুর ও দনিয়ার হাট দু’টি ইজারা দিত ঢাকা জেলা প্রশাসন। এবার এলাকা দু’টি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অধীনে চলে আসায় এবার এ দুটি হাট ইজারা দেবে সিটি করপোরেশন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর