বিবাহবিচ্ছেদের সিদ্ধান্ত নেয়ার আগে দুইবার ভাবুন : গ্র্যান্ড মুফতি

বিবাহবিচ্ছেদের সিদ্ধান্ত নেয়ার আগে দুইবার চিন্তা করতে তরুণ দম্পতিদের প্রতি আহ্বান জানিয়েছেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শেখ আবদুল আজিজ আল-আশ শেইখ। পুনরায় সংসার চালিয়ে যেতে একেবারেই ব্যর্থ হলেই কেবল এ সিদ্ধান্ত নেয়া যেতে পারে বলে মন্তব্য করেছেন তিনি।

দেশটির একটি টেলিভিশনে টক শো`তে অংশ নিয়ে সৌদি গ্র্যান্ড মুফতি বলেন, লোহবজন ফতোয়া জানতে আমাদের কাছে আসেন…তরুণরা দ্রুত তালাক শব্দটি উচ্চারণ করেন। তালাকের ওপর শরিয়াহর বিধান সম্পর্কে তাদের জ্ঞানের অভাব রয়েছে এবং তালাকের পর পুনরায় তারা আগের স্ত্রী অথবা স্বামীর কাছে ফিরে যেতে পারবেন কিনা সে বিষয়ে জানতে চান।

সৌদি আরবে তালাকের পরিমাণ বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করে শেখ আবদুল আজিজ আল-আশ শেইখ বলেন, দম্পতিরা, বিশেষ করে তরুণরা সর্বশক্তিমান সৃষ্টিকর্তার দেয়া তালাকের সুযোগের অপব্যবহার করেন। তিনি বলেন, সামাজিক বন্ধনকে দুর্বল, পরিবার ধ্বংস ও শিশুদের বাস্তুচ্যুত করে তালাক। স্বামী ও স্ত্রী উভয়কেই ধৈর্য্য ধারণ এবং সন্তানদের ব্যাপারে চিন্তা করতে হবে।

জ্যেষ্ঠ স্কলার কাউন্সিলের সদস্য শেখ আব্দুল্লাহ আল-মানে নিশ্চিত করে বলেন, একজন নারী বিবাহবিচ্ছেদ চাইতে পারেন তখন, যদি তার স্বামী বিয়ের চুক্তির সময় এ শর্ত মেনে নেন। তবে পবিত্র কোরআন ও সুন্নাহর বিধান অনুসরণ করে তাকে ফিরিয়ে নিতে স্বামীর অধিকার রয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর