নিরীহদের হয়রানি না করতে দুদককে রাষ্ট্রপতির পরামর্শ

কোনো নিরীহ-নিরাপরাধ ব্যক্তিকে হয়রানি না করতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) পরামর্শ দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

বৃহস্পতিবার (১১ জুন) দুদক চেয়ারম্যান মোঃ বদিউজ্জামানের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে সাক্ষাৎ করেন। এ সময় দুদকের ‘বার্ষিক প্রতিবেদন ২০১৪’ রাষ্ট্রপতির কাছে পেশ করা হয়।

বিকাল পৌনে ৫টায় চার সদস্যের দল বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করে প্রতিবেদন পেশ করেন। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন কমিশনার (তদন্ত) মোঃ সাহাবুদ্দিন চুপ্পু, কমিশনার (অনুসন্ধান) ড. নাসির উদ্দীন আহমেদ ও দুদক সচিব মো. মাকসুদুল হাসান খান। বিকাল সাড়ে ৫টায় তারা বঙ্গভবন ত্যাগ করেন।

বার্ষিক প্রতিবেদন পেশ ও রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকের বিষয়টি  নিশ্চিত করে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন  বলেন, বৈঠকে রাষ্ট্রপতি মামলার ক্ষেত্রে দুদককে কিছু পরামর্শ দিয়েছেন। কোনো মামলা দায়েরের আগে পর্যাপ্ত তথ্য নিয়ে যেনো দুদক মামলা দায়ের করে। নিরীহ লোককে হয়রানি না করে প্রকৃত দোষীদের বিরুদ্ধে যেনো আইনুনাগ ব্যবস্থা নেওয়া হয়।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন আরও বলেন, বৈঠকে রাষ্ট্রপতি প্রতিনিধি দলকে দুদকের ভাবমূর্তি উজ্জ্বল রাখতে বিশেষভাবে পরামর্শ দেন।

দুদক সূত্র জানায়, বৈঠকে দুদকের প্রতিনিধি দল দুর্নীতি প্রতিরোধমূলক কাজে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সঙ্গে দুদকের সমঝোতা স্মারক, বাংলাদেশ ব্যাংক ও দুদকের মধ্যে পারস্পরিক সহায়তা বিষয়ক সমঝোতা স্মারক, দ্বি-ভাষিক ওয়েবসাইটের মাধ্যমে দুদকের হালনাগাদ তথ্য প্রদান, দুদকের নিজস্ব ই-মেইল সার্ভিস চালু, দুর্নীতি প্রতিরোধে ভূমি মন্ত্রণালয়ের সচিবসহ উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা, দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ পালন, আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উদযাপনসহ বিভিন্ন মামলা ও চার্জশিটের তথ্য তুলে ধরেন।

এছাড়া বার্ষিক প্রতিবেদনে দুদকের ছয়টি অনুবিভাগের ২০১৪ সালের সব কার্যক্রম  ও কর্মপরিকল্পনা,  প্রাপ্ত অভিযোগের অনুসন্ধান,  মামলা,  চার্জশিট, অব্যাহতি এবং প্রতিরোধ সংক্রান্ত সার্বিক তথ্য তুলে ধরা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর