মানিকগঞ্জে খালেদা জিয়ার চমক

বিএনপির সদ্য ঘোষিত কমিটিতে বাবা-মেয়েকে উপদেষ্টা রেখে চমক দেখালেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।
স্থায়ী কমিটি, চেয়ারপারসনের উপদেষ্টা, ভাইস চেয়ারম্যান, যুগ্ম মহাসচিব ও সদস্য পদে বেশকিছু রদবদলও করা হয়েছে। ঘোষিত নতুন কমিটিতে মানিকগঞ্জ জেলা পর্যায়ের শীর্ষ ৮ নেতা স্থান পেয়েছেন।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদে ঠাঁই পেয়েছেন বিশিষ্ট শিল্পপতি হারুনার রশীদ খান মুন্নু ও তার মেয়ে আফরোজা খান রিতা। বিএনপির রাজনীতির সঙ্গে থাকা শিল্পপতিদের মধ্যে হারুন অর রশিদ খান মুন্নু অন্যতম।

গত বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে তিনি ছিলেন দফতরবিহীন মন্ত্রী। সাবেক কমিটিতেও ছিলেন খালেদা জিয়ার উপদেষ্টা।

৬ আগস্ট ঘোষিত ঘোষিত ৭৩ সদস্যবিশিষ্ট উপদেষ্টা কমিটিতে বাবার সঙ্গে মেয়ে আফরোজা খান রিতাও খালেদা জিয়ার উপদেষ্টা হয়েছেন।

সূত্র মতে, বাংলাদেশের কোনো বড় রাজনৈতিক দলে একই সঙ্গে বাবা-মেয়ের একই পদে আসীন হওয়ার ঘটনা বিরল। এর আগে বিএনপিতেও ঘটেনি।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নতুন উপদেষ্টা কাউন্সিল গত কমিটির চেয়ে দ্বিগুণেরও বেশি সদস্য

নিয়ে গঠন করা হয়েছে।

তবে উপদেষ্টা কাউন্সিলে একইসঙ্গে বাবা-মেয়ের স্থান পাওয়া বিএনপি তথা বড় কোনো রাজনৈতিক দলে বিরল।

শনিবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপি চেয়ারপারসনের পক্ষে দলটির পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এ সময় চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের ৭৩ সদস্যের কমিটি ঘোষণা করা হয়। হারুন অর রশিদ খান মুন্নুর রাজনীতির পাশাপাশি অন্যতম পরিচয় তিনি একজন শিল্পপতি।

বিএনপি বিগত ক্ষমতার সময় তিনি দফতরবিহীন মন্ত্রী ছিলেন। ছিলেন খালেদা জিয়ার উপদেষ্টাও। অন্যদিকে কম নন আফরোজা খান রিতাও। মাঠের সক্রিয় এ বিএনপি নেত্রী মানিকগঞ্জ জেলা বিএনপির সভাপতি।

বিএনপির কেন্দ্রীয় কমিটিতে স্থান পেয়েছেন মানিকগঞ্জের আরো ৪ শীর্ষ নেতা। জেলা বিএনপির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মঈনুল ইসলাম খান শান্তকে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা এবং বিএনপির প্রয়াত মহাসচিব খন্দকার দেলোয়ার হোসেনের পুত্র খোন্দকার আব্দুল হামিদ ডাবলু, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এস, এ জিন্নাহ এবং সাবেক ছাত্র নেত্রী রুখসানা খানম মিতুকে কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য করা হয়ছে।

খালেদা জিয়ার চমকে আনন্দে ভাসছে মানিকগঞ্জ বিএনপির নেতাকর্মীরা। পরিক্ষিত ও ত্যাগী নেতাদেরই কেন্দ্রীয় কমিটিতে স্থান দেয়া হয়েছে বলে জানান মানিকগঞ্জ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক তোজাম্মেল হক তোজা।

সাবেক মন্ত্রী হারুন অর রশিদ খান মুন্নু ও জেলা বিএনপির সংগ্রামী সভাপতি আফরোজা খান রিতাকে চেয়ারপারসনের উপদেষ্টা মনোনীত করায় জেলার নেতাকর্মীদের মাঝে বইছে আনন্দের বন্যা।

জেলা ছাত্রদলের সভাপতি মাসুদ পারভেজ অনেকটা আক্ষেপের সুরে বলেন, ত্যাগী নেতা আফরোজা খান রিতা জেলাসহ জাতীয় রাজনীতিতে নিবেদিত প্রাণ নেত্রী।

চেয়ারপারসনের উপদেষ্টা ও মানিকগঞ্জ জেলা বিএনপি সভাপতি আফরোজা খান রিতা বলেন, পদের জন্য নয় রাজনীতি করি বিএনপির জন্য। রাজনীতির এ দুঃসময়ে কমিটির সদস্যরা রাজনীতিতে অবদান রাখতে পারবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। দলের গুরত্বপূর্ণ পদে অধিষ্ঠিত করায় তিনি দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের প্রতি কতৃজ্ঞতা জ্ঞাপন করেছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর