বন্দুকধারীদের ছবি প্রকাশ

রাজধানীর গুলশানের রেস্তোরাঁয় হামলাকারী ৫ জনের ছবি প্রকাশ করেছে ইসলামিক স্টেট (আইএস)। তবে এই ছবির বন্দুকধারীরাই যে গুলশান হামলায় জড়িত তার প্রমাণ বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কোনো ধরণের বিবৃতি পাওয়্ যায়নি।

আইএসের বরাত দিয়ে এক টুইটারে এদের ছবি প্রকাশ করেছে বিতর্কিত মার্কিন ওয়েবসাইট সাইট ইন্টেলিজেন্স। এর আগে আইএসের মূখপাত্র আমাকের বরাত দিয়ে রেস্তোরাঁর ভেতরের কিছু বীভৎস ছবি ও যৌথ অভিযানের ছবি প্রকাশ করেছিলো তারা।

সাইট ইন্টেলিজেন্স এর প্রতিষ্ঠাতা রিটা কার্টজের নিজম্ব টুইটার পেজে শনিবার রাত (বাংলাদেশ সময়) ৯টা ৫০ মিনিটে বন্দুকধারীদের এই ছবি প্রকাশ করে।

টুইটার বার্তায় দাবী করা হয় হামলায় ২২ জন বন্দি এবং দুইজন পুলিশ সদস্যকে হত্যা করা হয়েছে। এসময় ৫ জন হামলাকারীও নিহত হয়েছে বলে দাবী করে আইএস।

অপরদিকে গতকাল হামলার পরপরই মধ্যেরাতে সাইট ইন্টেলিজেন্স আমাকের বরাত দিয়ে আইএস হামলার দায় স্বীকারের বিবৃতি প্রকাশ করেছিলো। সেসময় বিবৃতিতে দাবী করা হয়েছিলো ২৪ নিহত এবং ৪০ জন আহত হয়েছে।

উল্লেখ্য, শুক্রবার রাতে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় কয়েকজন বন্দুকধারী ঢুকে ​দেশিও বিদেশি নাগরিকদের জিম্মি করে। ১২ ঘন্টার এই জিম্মি ঘটনায় ২০ বিদেশি, ছয় সন্ত্রাসী ও দুই পুলিশ কর্মকর্তাসহ মোট ২৮ জন নিহত হয়েছেন। এ ছাড়া ১৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এর মধ্যে এক জাপানি এবং দুইজন শ্রীলঙ্কার নাগরিক রয়েছে। ঘটনাস্থলেই গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়ে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বনানী থানার ওসি সালাউদ্দিন এবং ডিবির এসি রবিউল ইসলাম। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ২০ জন পুলিশ সদস্য।

বিশ্বের বিভিন্ন দেশে এ ধরনের হামলা চালিয়ে আইএস মানুষকে জিম্মি করলেও বাংলাদেশে এটাই প্রথম।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর