জেনে নিন আপনার সন্তান কতটুকু লম্বা হবে

জম্মের পর থেকেই বাবা-মা তাদের সন্তানের শারীরিক গঠন নিয়ে সব সময় চিন্তায় থাকেন। খাবার ঠিক মত খাচ্ছে কিনা এই চিন্তার পরই মারা সবচেয়ে দুশ্চিন্তায় থাকেন সন্তানের উচ্চতা নিয়ে। তাদের সন্তান কতটুকু লম্বা হবে? ঠিক মত বেড়ে উঠছে কিনা?

লম্বা হওয়া নিয়ে গবেষকরা অনেক কথা বলে থাকেন, সেক্ষেত্রে খাবার কেমন খাচ্ছে এগুলোকে তারা গুরুত্ব দেন।

তবে গণিতবিদরা এটার জন্য একটা সহজ অংক বের করেছেন যা দিয়ে আগেই জানা যাবে আপনার ছেলে-কিংবা মেয়েটি কতটুকু লম্বা হবে।

তাঁরা এ নিয়ে কাজ করছেন প্রায় পঞ্চাশ বছর ধরে। এরই ভিত্তিতেই সন্তানের উচ্চতা জানার একটি ফর্মুলা গণিতবিদরা বের করেছেন।

ফর্মুলাটি হচ্ছে, ছেলে সন্তানের ক্ষেত্রে অংকটি হচ্ছে বাবা ও মায়ের উচ্চতা যোগ করে তার সঙ্গে আরও ৫ ইঞ্চি যোগ দিন। তারপর তাকে দুই দিয়ে ভাগ করুন। এখন যেই উচ্চতা পাওয়া যাবে সেটি আপনার ছেলেটি যখন তার পূর্ণ বয়ঃপ্রাপ্ত হবে তখন এই উচ্চতাই পাবে।

আর মেয়ে সন্তান ক্ষেত্রেও হিসেবটা অনেকটা একই রকম। এক্ষেত্রে বাবা-মায়ের মোট উচ্চতা থেকে ৫ ইঞ্চি বিয়োগ করতে হবে। আর তাকে দুই দিয়ে ভাগ করতে হবে। তাহলেই তার উচ্চতা বের হয়ে আসবে।

তবে গবেষকরা বলছেন, এটা শেষ কথা নয়, আসলে পুষ্টি গ্রহণ, বসবাসের পরিবেশ এসবের কারণে উচ্চতায় ভিন্নতা আসতে পারে।

এবার আরেকটা সাধারণ ফর্মুলার কথা জানা যাক।

এই পদ্ধতিতে কোনও ছেলে শিশুর ক্ষেত্রে তার দুই বছর বয়সের সময় মোট যে উচ্চতা হবে তার দ্বিগুণ হবে তার বয়ঃপ্রাপ্ত কালের উচ্চতা। আর মেয়েদের ক্ষেত্রে এই মাপটি নিতে হবে ১৮ মাস বয়সের সময়।

এ নিয়ে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ান ইনস্টিটউট ফর মেডিক্যাল রিসার্চ এর অধ্যাপক ডেভিড বলেন, শিশুদের বেড়ে ওঠা, বিশেষ করে লম্বা হওয়ার সঙ্গে তাদের পূর্বপুরুষের জিনের সম্পর্ক রয়েছে।

এছাড়া বাবা-মায়ের উচ্চতার সঙ্গেই সন্তানের উচ্চতার সম্পর্ক সবচেয়ে বেশি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর