,

1461166312

জয়কে হত্যার পরিকল্পনা ফাঁসে যুক্তরাষ্ট্র সহায়তা করেছে

মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে তদন্তে সহায়তা করায় যুক্তরাষ্ট্রে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র জয়কে হত্যা করার পরিকল্পনা ফাঁস হয়েছে। ষড়যন্ত্র ফাঁস হওয়ার একদিন পর মার্কিন যুক্তরাষ্ট্রের একজন জৈষ্ঠ্য কর্মকর্তা একথা জানিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ বাংলাদেশ সরকারের অনুরোধে এই মামলায় যাবতীয় সহযোগিতা বজায় রাখবে। অবশ্য তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এও বলেছেন যে, যখন যুক্তরাষ্ট্র সরকার অনুরোধের ভিত্তিতে আইনী সহায়তার জন্য কোন তথ্য শেয়ার করে তখন সে বিষয়ে বিস্তারিত কিছু বলা ঠিক হবে না। এ নিয়ে কোন প্রশ্ন থাকলে আমি বাংলাদেশি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে বলবো।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ এবং এফবিআই বাংলাদেশ সরকারকে প্রমাণ দিয়েছে যে, বিরোধীদল বিএনপির মুখপাত্র আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান শেখ হাসিনার পুত্র জয়কে হত্যার পরিকল্পনার সঙ্গে জড়িত।

মঙ্গলবার বাংলাদেশ পুলিশ দাবি করে যে, তারা বিএনপি দুজন জৈষ্ঠ্য সাংবাদিককে জয়কে হত্যা পরিকল্পনায় জড়িত থাকার প্রমাণ পেয়েছে। এরা হলেন মাহমুদুর রহমান (৬২) এবং শফিক রেহমান (৮১)। শফিক রেহমানকে পুলিশ এ অভিযোগের ভিত্তিতে গ্রেফতার করে রিমান্ডে নেয়। অন্যদিকে মাহমুদুর রহমান ২০১৩ সাল থেকে কয়েকটি মামলায় জেলে রয়েছেন। মাহমুদুর রহমানকে রিমান্ডে নেওয়ার প্রক্রিয়া চলছে বলে জানা গেছে।

২০১৫ সালে নিউইয়র্কের আদালত রিজভি আহমেদ সিজার নামে এক বাংলাদেশিকে অপরাধী হিসেবে ঘোষণা করে। সিজার যুক্তরাষ্ট্র বিএনপির নেতা। তিনি সাবেক এফবিআই এজেন্ট রবার্ট লাস্তিককে ঘুষ দিয়েছিলেন যুক্তরাষ্ট্রে জয়ের কাযর্ক্রম সম্পর্কিত তথ্যের জন্য।

সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ী রবার্ট লাস্তিক এবং সিজারের যোগাযোগের মধ্যব্যক্তি জোহানেস থেলারও আদালতে অপরাধী সাব্যস্ত হয়। সিজার স্বীকার করে যেন তার ইচ্ছা ছিল জয়কে “অপহরণ করা”, “ভয় দেখানো”, এবং “আঘাত করা”।

আরও অভিযোগ পাওয়া গিয়েছে যে, বিএনপির কিছু শীর্ষস্থানীয় নেতা এবং তার সঙ্গীরা যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ঢাকার পল্টনে ২০১২ সালের সেপ্টেম্বরের আগে জয়কে হত্যার ষড়যন্ত্র করতে মিলিত হয়েছিল।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর