প্রোটিনের আধার শুঁয়োপোকা

শুঁয়োপোকাকে সাধারণত আমরা নোংরা পতঙ্গ হিসেবেই চিনি। কিন্তু এটাকে আমরা কখনোই খাবার হিসেবে ভাবতে পারিনা। তবে এটাকে প্রোটিন এবং মিনারেল সমৃদ্ধ সুস্বাদু খাবার হিসেবেই গ্রহণ করেছে সেন্ট্রাল আফ্রিকার কিছু জনগোষ্ঠী।
ক্যামেরুনের বেশ কিছু বাজারে নিয়মিতই বিক্রি হচ্ছে শুঁয়োপোকা। সেখানকার দারিদ্রপীড়িত জনগণ মাছ মাংসের চাহিদা পূরণে বিকল্প হিসেবে বেছে নিয়েছে ক্ষুদ্র এই জীবটিকে। পরিবেশ রক্ষায় শুঁয়োপোকা উৎপাদন ভিন্নভাবে বাড়ানোর কথাও ভাবছেন সেখানকার বিজ্ঞানীরা।
সেখানকার বাসিন্দারা বাজারে গেলে বেশিরভাগেরই চোখ থাকে শুঁয়োপোকার দিকে। অনেকে এটা ভেজে কিংবা রান্না করে খায়। সেখানকার জনগোষ্ঠীর প্রোটিনের অন্যতম উৎস হয়ে উঠেছে এসব শুঁয়োপোকা।
দেশটিতে প্রতি তিনজন শিশুর মধ্যে একজনই অপুষ্টিতে ভোগে। তাই সেখানে খাদ্য প্রোটিনের চাহিদা পূরণের অন্যতম বিকল্প হিসেবে শুঁয়োপোকাকেই দেখছেন বিশেষজ্ঞরা।
কিন্তু দিনে দিনে এটির চাহিদার সঙ্গে সঙ্গে বাড়ছে দামও। সরবরাহের তুলনায় চাহিদা বেশি হয়ে যাওয়ার কারণে বাজারেও এর দাম বাড়ছে। সেখানকার বাজারে প্রতি ঝুড়ি ঝুড়ি শুঁয়োপোকার দাম প্রায় ৪ ডলার। যেটা কিনা অন্য সব মাংসের চেয়েও দামী!
ঘন বনজঙ্গলের ভেতরের পাম গাছের ডালে থেকে এসব শুঁয়োপোকা সংগ্রহ করা হয়। পোকাটির উৎপাদন বাড়াতে নতুন একটি প্রকল্পও চালু করা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর