ভারত-বাংলাদেশ সীমান্ত চুক্তি বাস্তবায়ন মাইলফলক : ভারতের স্পিকার

ভারতের লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন বলেছেন, ভারত-বাংলাদেশের মধ্যে বাস্তবায়িত স্থল সীমান্ত চুক্তি একটি বিশেষ মাইলফলক। এর মাধ্যমে ওই সকল এলাকায় বসবাসকারী জনগণ একটি দেশের নাগরিক হওয়ার সুযোগ পেয়েছে এবং সরকারের উন্নয়ন প্রক্রিয়ায় সম্পৃক্ত হতে পেরেছে।

ভারতে সফররত বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শুক্রবার সুমিত্রা মহাজনের সঙ্গে তার লোকসভা কার্যালয়ে সাক্ষাৎ করলে তিনি এসব কথা বলেন।

সাক্ষাৎকালে তারা ভারতীয় মহিলা আইন প্রণেতাদের জাতীয় সম্মেলন, সিপিএ ইয়ুথরোড শো, বাংলাদেশে আসন্ন সিপিএ সম্মেলন, সম্প্রতি অনুষ্ঠিত দক্ষিণ এশীয় স্পিকার্স সম্মেলন, ভারত-বাংলাদেশরে মধ্যে বাস্তবায়িত স্থল সীমান্ত চুক্তি সম্পাদনে ভারতের লোকসভা ও রাজ্যসভার ভূমিকা ও সুশাসন প্রতিষ্ঠা বিষয়ে আলোচনা হয় তাদের মধ্যে।

স্পিকার ড. শিরীন শারমিন বলেন, ভারতের উভয় কক্ষের মহিলা সংসদ সদস্যদের জাতীয় সম্মেলনের আয়োজন একটি অনন্য উদ্যোগ। এ সম্মেলনের মাধ্যমে ভারতের মহিলা আইন প্রণেতাগণ সুশাসন প্রতিষ্ঠা, দেশের উন্নয়ন ও নারীর ক্ষমতায়নে আরো অবদান রাখতে সক্ষম হবেন। বিশ্ব নারী দিবসকে সামনে রেখে এ সম্মেলন বিশেষ গুরুত্ব বহন করছে।

স্পিকার আরো বলেন, সিপিএ এ বছর কমনওয়েলথ দিবস উপলক্ষে তরুণ সমাজকে সংসদীয় গণতন্ত্র সম্পর্কে শিক্ষিত ও সচেতন করে গড়ে তুলতে ‘সিপিএ ইয়ুথ রোড শো অন পার্লামেন্টারি ডেমোক্রেসি’ কর্মসূচী হাতে নিয়েছে। ২ মার্চ বাংলাদেশ থেকে এ কর্মসূচী উদ্বোধন করা হয়েছে এবং এটি পর্যায়ক্রমে কমনওয়েলথভুক্ত সকল দেশে চলবে।

সুমিত্রা মহাজন বলেন, সিপিএ ইয়ুথরোড শো সংসদীয় গণতন্ত্রকে সমুন্নত করতে বিশেষ ভুমিকা রাখবে। ভারতের পার্লামেন্টের প্রতিনিধি ও গণমাধ্যমের কর্মীরা ইতোমধ্যে এ বিষয়ে কাজ শুরু করেছে।

এর আগে বাংলাদেশের স্পিকার ভারতের লোকসভা ও রাজ্য সভার চলমান অধিবেশন পর্যবেক্ষণ করেন এবং তার পক্ষ থেকে পরিষদের উভয় কক্ষের সদস্যদের অভিনন্দন জানান। এসময় ভারতের উভয় কক্ষের স্পিকাররাও বাংলাদেশের স্পিকারকে অভিন্দন জানান।

একইসঙ্গে ভারতের কেন্দ্রীয় সরকারের অর্থ ও তথ্যমন্ত্রী অরুণ জেটলি ও সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করেন এবং অভিন্দন জানান।

উল্লেখ্য, কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন ভারতের লোকসভার স্পিকারের আমন্ত্রণে দিল্লীতে দুদিনব্যপী (৫-৬ মার্চ) অনুষ্ঠিতব্য ভারতের মহিলা আইন প্রণেতাদের জাতীয় সম্মেলনে যোগদান করতে গতকাল বৃহস্পতিবার নয়াদিল্লী পৌঁছেছেন। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা দেবেন এবং একটি প্লেনারি সেশনে চেয়ারপার্সনের দায়িত্ব পালন করবেন তিনি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর