১/১১-এর সময় ডেইলি স্টারের সামগ্রিক ভূমিকা দেখা উচিত

ওয়ান-ইলেভেনের (১/১১) সময় ডেইলি স্টারের সামগ্রিক ভূমিকা দেখা উচিত বলে মন্তব্য করেছেন দ্য ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম।

তিনি বলেছেন, একটা খবরের কাগজের মূল অবস্থান হলো তার সম্পাদকীয় নীতিমালা। ডেইলি স্টার তার সম্পাদকীয়তে সেই সময়কার সরকারের দুই বছর কী অবস্থান নিয়েছিল, সকলকে তা দেখতে হবে।

জরুরি অবস্থার সময় যাচাই না করে শেখ হাসিনার ‘দুর্নীতির’ খবর প্রকাশ করার কথা স্বীকার করার পর থেকেই সমালোচনার মুখে পড়েন মাহফুজ আনাম। দেশের বিভিন্ন স্থানের পাশাপাশি রংপুরেও একটি মানহানি মামলা হয়। সে মামলায় মঙ্গলবার রংপুরের আদালতে হাজির হয়ে জামিন পাওয়ার পর সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

এর আগে একই অভিযোগ এনে ক্ষমতাসীন আওয়ামী লীগের বিভিন্ন নেতারা মাহফুজ আনামের বিরুদ্ধে প্রায় ৬৯টি মামলা করেন। ব্যাপক সমালোচনার মুখে পড়েন এই সম্পাদক। শেষ পযন্ত বিষয়টি নানা দিকে মোড় নিতে শুরু করে। উঠে আসে গোটা ওয়ান ইলেভেন প্রসঙ্গ। রাজনীতিতে এখন এ নিয়ে বিতর্কের ঝড় বইছে।

এ নিয়ে গণমাধ্যম মাহফুজ আনামের সঙ্গে বিভিন্ন সময় কথা বলার চেষ্টা করেন। কিন্তু তিনি মুখ খোলেননি। মঙ্গলবারই প্রথম গণমাধ্যমের সামনে সংক্ষিপ্ত কথা বলেন।

মাহফুজ আনাম আদালত প্রাঙ্গণে সাংবাদিকদের বলেন, ডেইলি স্টার নিয়ে অনেক আলোচনা হচ্ছে।সেই আলোচনার বক্তব্য তথ্যভিত্তিক হলে আমরা সবাই উপকৃত হব।

গত ১৫ ফেব্রুয়ারি রংপুরের জ্যেষ্ঠ বিচারিক হাকিমের আদালতে মানহানির এই মামলাটি দায়ের করেন রংপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোতাহার হোসেন মওলা।

দণ্ডবিধির ৫০০ ও ৫০১ ধারায় করা এ মামলায় একশ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের কাছে চাওয়া হয়।ওইদিন মামলাটি আমলে নিয়ে রংপুরের জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতের বিচারক শফিউল ইসলাম ১ মার্চ বিবাদীকে সশরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন।

মানহানির ওই মামলায় জামিন নিতে মঙ্গলবার বিজ্ঞ বিচারিক হাকিমের আদালতে উপস্থিত হন তিনি।তার পক্ষে জামিনের আবেদন শুনানি করেন রংপুরের সিনিয়র আইনজীবী মোয়াজ্জেম হোসেন চৌধুরী।

দশ মিনিট শুনানি শেষে এক হাজার টাকা মুচলেকায় বিচারক শফিউল আলম জামিন মঞ্জুর করেন এবং আগামী ২৬ মে হাজিরার পরবর্তী দিন রেখে মামলাটি মুখ্য বিচারিক হাকিমের আদালতে স্থানান্তর করেন।

বাদীপক্ষের আইনজীবী আব্দুল মালেক জামিনের বিরোধিতা না করলেও তিনি আদালতকে বলেন, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম জরুরি অবস্থার সময় বতর্মান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে মিথ্যা কাল্পনিক অভিযোগের ওপর বিভিন্ন সময় তার পত্রিকায় মানহানিকর খবর পরিবেশন করে তার দীর্ঘদিনের অর্জিত সুনাম ক্ষুণ্ন করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর