,

1456384816

নতুন অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নরসিংদীর পলাশে বেসরকারি ব্যবস্থাপনায় গড়ে উঠতে যাওয়া অর্থনৈতিক অঞ্চলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। রোরবার সকাল সাড়ে দশটায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অর্থনৈতিক অঞ্চলের উদ্বোধন করবেন।

নরসিংদীর পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা আক্তার এ তথ্য নিশ্চিত করেছেন। পলাশ উপজেলার কাজৈর ও কাজিরচর মৌজায় শীতলক্ষ্যা নদীর তীরে ২শ একর জমিতে বেসরকারি ব্যবসায়ী প্রতিষ্ঠান এ কে খান অ্যান্ড কোম্পানি লি. এই অর্থনৈতিক অঞ্চলটি গড়ে তুলছে।

এ.কে খান কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপক (লজিস্টিক এন্ড শিপিং পোর্ট) মো. এমরান মিয়া চৌধুরী জানিয়েছেন, ‘ইতোমধ্যে প্রায় ২’শ একর ভূমির উপর ৭০ মিলিয়ন ডলার ব্যয় করা হয়েছে। জমিতে বালি ভরাটের কাজ প্রায় শেষ পর্যায়ে। কিছু দিনের মধ্যেই অবকাঠামো নির্মাণ কাজ শুরু করা হবে। অবকাঠামোর কাজ শেষ হলে প্রকল্পের কারিগরী কাজ শুরু হবে।

একটি অভ্যন্তরীণ কন্টেইনার টার্মিনালসহ এই অর্থনৈতিক অঞ্চলে গড়ে তোলা হবে বস্ত্র, ওষুধ, কৃষি নির্ভর শিল্প এবং ঘড়ি, ডিজিটাল যন্ত্রপাতি, চিকিৎসা, অপারেশন ও জীববিজ্ঞানের যন্ত্রপাতি তৈরির কারখানা। অর্থনৈতিক অঞ্চলে ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান (ইটিপি) স্থাপন ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গড়ে তোলা হবে।

তিনি আরো জানান, এই কনটেইনার টার্মিনাল ও শিল্প এলাকা স্থাপিত হলে বিদেশ থেকে পণ্য আমদানি রফতানির ক্ষেত্রে এক বৈপ্লবিক পরিবর্তন সূচিত হবে। চট্রগ্রাম ও মংলাসহ দেশের বিভিন্ন স্থান থেকে নৌ-পথে পণ্য আমদানির নয়া দিগন্ত উন্মোচিত হবে এবং সড়ক ও রেলপথে চাপ কমে যাবে। সড়ক ও রেল পথের তুলনায় দেড়গুণ কমে যাবে পরিবহন ব্যয়। এখানে বিপুল সংখ্যক লোকের কর্মসংস্থান সৃষ্টি হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর