রোবটও ছবি আঁকতে পারে

দিনে দিনে রোবটকে নানা কাজে ব্যবহার করা হচ্ছে। তবে রোবটকে আর্টিস্ট হিসেবে অনেকেই দেখেননি। তবে এবার ফ্রেন্ড ফাইন্ডার নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা অ্যান্ড্র– কনরু এমন একটি প্রতিযোগিতার আয়োজন করেছে, যার মাধ্যমে রোবটের সৃজনশীল ক্ষমতা প্রকাশ পাবে। অ্যান্ড্র– কনরু বলেন, ‘অনেক মানুষ এটা বুঝতে পারে না যে, প্রযুক্তি জগৎটা আসলে নিজেই সৃজনশীল। তাই আমি এমন একটা প্রতিযোগিতার উদ্যোগ নিয়েছে যার মাধ্যমে টেক ওয়ালন্ড এবং আর্ট ওয়ালন্ড একত্রিত হবে।’ আর এজন্য তিনি ‘রোবট আর্ট ওয়ার্ক’ নামে একটি প্রতিযোগিতার আয়োজন করেছে। মূলত দুইটি ক্যাটাগরিতে অংশগ্রহণকারীরা এতে অংশ নিতে পারবে। একটি হচ্ছে টেলিরোবটিক্স, এই ঘরানার রোবট মানুষের সাহায্য নিয়ে চিত্রকর্ম প্রস্তুত করে। আরেকটি হচ্ছে, সম্পূর্ণ অটোমেটেড পেইন্টিং রোবট। এই ঘরানার রোবট স্বয়ংক্রিয় ব্যবস্থায় চিত্রকর্মে দক্ষ।
জার্মানির কন্সটেঞ্জ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের ওলিভার দুসেন এবং থমাস লিন্ডেমেয়ার তৈরি করেছেন ছবি আঁকায় দক্ষ ইডেভিড নামক রোবট। রোবট সাধারণত গাড়ি তৈরি কারখানায় সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। তবে জানেন কী, সেন্সর, ক্যামেরা ও কম্পিউটারের নিয়ন্ত্রণের মাধ্যমে রোবট কিন্তু অবিশ্বাস্য আর্টিস্ট। বিভিন্ন স্টাইলের ছবি আঁকতে পারে রোবটও। সুন্দর ছবি আঁকায় ইডেভিড একমাত্র রোবট নয়।
সফটওয়্যার ইঞ্জিনিয়ার ও প্রযুক্তি শিল্পী পিনডার ভ্যান আরমানও তৈরি করেছেন ছবি আঁকায় দক্ষ রোবট।
তবে আরমানের তৈরি রোবটের কাজের ধরন ইডেভিড রোবটের থেকে আলাদা। এই রোবট টেলিরোবটিক্স ক্যাটাগরির, এই রোবট ছবি আঁকতে মানুষের সঙ্গে কাজ করে। মানুষের আঁকা ছবির আউটলাইনগুলোতে রোবট পূর্ণাঙ্গ ছবিতে রূপ দেয়। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে পেইন্টিংসম্পন্ন করে। তাই ই-ডেভিডের মতো এ রোবটও রোবট আর্ট প্রতিযোগিতায় অটোমেটেড ক্যাটাগরিতে রয়েছে। এছাড়া রোবট যে ধরনের আর্ট তৈরি করতে চায়, সে ধরনের ছবিও তুলতে পারে।
যেমন নিউইয়র্কের আকাশের ছবি তুলে তা আর্টে রূপ দিয়েছে। মূল ছবি থেকে ভিন্ন ধরনের ক্যানভাস তৈরি করে। এটা অত্যন্ত নির্ভুল পোর্টেট তৈরি করতে পারে। মানুষের সহযোগিতা নিয়ে যা অনবদ্য হয়ে ওঠে। ওপরের ছবি দুটোই প্রমাণ করছে যখন মানুষ এবং রোবট যৌথভাবে কাজ করে, তখন সেটা কতটা মুগ্ধকর দেখায়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর