ডোনাল্ড ট্রাম্প ও জেব বুশের বাকযুদ্ধ

আইওয়া ও নিউ হ্যাম্পশায়ারের পর আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে প্রার্থী বাছাইয়ে দলীয় সমর্থকদের প্রাথমিক ভোট অনুষ্ঠিত হবে সাউথ ক্যারোলিনাতে।

এ নির্বাচনকে সামনে রেখে শনিবার রাতে অনুষ্ঠিত হয় রিপাবলিকান প্রার্থীদের বিতর্ক। এতে অংশ নেয়া ডোনাল্ড ট্রাম্প ও জেব বুশ বাকযুদ্ধে জড়িয়ে পড়েন। এ বিতর্কে প্রার্থীরা নিজেদের প্রতিশ্রুতির পরিবর্তে অন্যকে ব্যক্তিগতভাবে আক্রমণই করেছেন বেশি।

আলোচিত প্রার্থী ও ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প তার প্রতিদ্বন্দ্বী জেব বুশকে বলেন, আপনার ভাইয়ের ভুলের কারণেই ৯/১১ হয়েছে। ইরাক যুদ্ধের ব্যাপারে জনগণকে মিথ্যা তথ্য দিয়েছিল জর্জ বুশ জুনিয়র।

২০০১ সালে যুক্তরাষ্ট্রের কয়েকটি স্থাপনায় যাত্রীবাহী বিমান নিয়ে হামলা চালায় জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার সদস্যরা। এ ঘটনার পর সন্ত্রাসবাদ দমনের দোহাই দিয়ে ইরাক ও আফগানিস্তানে হামলা চালায় মার্কিন বাহিনী। ওই সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন বুশ জুনিয়র। ইরাক যুদ্ধের সময় বুশ প্রশাসন দাবি করেছিল, প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের কাছে প্রাণঘাতি রাসায়নিক অস্ত্রের ভান্ডার রয়েছে। তবে সাদ্দামের পতনের পর বিভিন্ন তদন্ত কমিটি তাদের প্রতিবেদনে জানিয়েছে, ইরাকে কোনো রাসায়নিক অস্ত্রের খোঁজ পাওয়া যায়নি।

শনিবার রাতে বিতর্কে ট্রাম্প বলেন, ইরাক যুদ্ধ অবশ্যই অনেক বড় ভুল ছিল। জর্জ বুশ সেই ভুলটি করেছিলেন। আমরাও ভুল করতে পারি, তবে তার মধ্যে সৌন্দর্য থাকে। আমাদের কখনই ইরাকে যাওয়া উচিত ছিল না। আমরা মধ্যপ্রাচ্যকে অচল করে দিয়েছি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর