জমে উঠেছে ফুলের ব্যবসা

বসন্তবরণ, সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা ও বিশ্ব ভালবাসা দিবস উপলক্ষে জমজমাট হয়ে উঠেছে ফুলের ব্যবসা। তবে একই দিনে পহেলা ফাল্গুন ও সরস্বতী পূজা হওয়াতে ফুল ব্যবসায়ীদের ব্যবসা কিছুটা কম হবে বলে অভিযোগ করেছেন।

Flower

জেলা শহরের বেশ কয়েকটি ফুলের দোকান থাকলেও তাছাড়া অন্যসব দোকানেও রয়েছে ক্রেতাদের ভিড়। আর এসব দোকানে রয়েছে সতেজ তরতাজা হরেক ফুলের সমারোহ।

Flower

দোকানিরা ক্রেতাদের আকৃষ্ট করতে প্রায় ৮ থেকে ১০ ধরনের ফুলের পসরা সাজিয়েছেন। গোলাপ, রজনীগন্ধা, গাঁদা, অর্কিড, জিপসী, জারবেরা ইত্যাদি সব ফুল।

গোলাপ বিক্রি হচ্ছে প্রতি পিস ১০ থেকে ২০, জিপসী প্রতি আটি ২শ, রজনীগন্ধ্যা প্রতি পিস ১০, গ্যাডিওলাস প্রতি পিস ১০, অর্কিড প্রতি পিস ২০, জারবেরা প্রতি পিস ২০ ও গাঁদা বিক্রি হচ্ছে ৪০ টাকায় ১শ ফুল।

Flower

ক্রেতা সবুজ জানান, তিনি বসন্তকে বরণ করতে ফুল কিনতে এসেছেন। কিন্তু ফুলের দাম একটু বেশি। তারপরও বসন্তকে আনন্দের সঙ্গে বরণ করতে ফুল কিনছেন নিজে সাজবেন ও সাজাবেন অন্যকে।

Flower

আরেক ক্রেতা শামীম জানান, তিনি মনে করেন ভালবাসার প্রতীক ফুল ছাড়া আর কিছু হতে পারে না। তাই তিনি আগেই ফুল কিনতে এসেছেন। কারণ পছন্দের মানুষকে এই বিশেষ দিনে সতেজ সুগন্ধী ফুলের সুভাসে মাতাতে চান। আর এর মাধ্যমেই সরণীয় করে রাখতে চান এ দিনটি। ফুলের দাম যাই হোক না কেন ভালবাসার কাছে তা মূল্যহীন।

Flower

ফুল সেন্টারের জানান, প্রতি বছরের তুলনায় এবার ফুলের দাম একটু বেশি। তবে ক্রেতাদের যে চাহিদা তাতে ভালই ব্যবসা হবে বলে আশা করছেন। বসন্ত, পূজা ও ভালবাসা দিবস পর পর হওয়াতে ব্যবসা একটু কম হবে। খুচরা বিক্রিতে ফুলের যে দাম তা ক্রেতাদের সাধ্যের মধ্যেই আছে বলে মনে করছেন তিনি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর