যে কারণে সৌদি আরবের প্রশংসা করলো আমেরিকা

সিরিয়ায় সেনা পাঠানোর বিষয়ে সৌদি আরব যে প্রস্তাব দিয়েছে তার প্রশংসা করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ্টোন কার্টার। তিনি বলেছেন, ‘যেকোনো দেশের সেনা পাঠানোর কারণে সিরিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশ-বিরোধী লড়াই সহজ হবে। সৌদি আরবের সেনা পাঠানোর খবরকে স্বাগতম।’ রেডিও তেহরানের এক প্রতিবেদনে এ খবর জানা যায়।

গতকাল (বৃহস্পতিবার) সৌদি আরব ঘোষণা করেছে- স্থল অভিযানের জন্য তারা সিরিয়ায় সেনা পাঠাতে প্রস্তুত। রিয়াদ তার ভাষায় বলেছে, সিরিয়ায় সন্ত্রাস-বিরোধী অভিযানে জড়িত মার্কিন নেতৃত্বাধীন জোট যদি স্থল অভিযানের সিদ্ধান্ত নেয় তবে তাতে সেনা পাঠাবে সৌদি আরব। সৌদি প্রতিরক্ষামন্ত্রীর উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল আহমাদ আনসারি সৌদি মালিকানাধীন আল-আরাবিয়া টেলিভিশন চ্যানেলকে এ কথা বলেছেন।

নেভাদার নেলিস বিমান ঘাঁটি পরিদর্শনের সময় এ সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সৌদি প্রস্তাবের প্রশংসা করেন কার্টার। তিনি বলেন, আগামী সপ্তাহে বেলাজিয়ামে বিষয়টি নিয়ে তিনি সৌদি প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন। তিনি বলেন, লড়াইয়ে আরো বৃহত্তর পরিসরে সহযোগিতাকে উৎসাহিত করার জন্য ব্রাসেলস বৈঠককে কাজে লাগানোর পরিকল্পনা করছেন।

এদিকে, সৌদি আরবের এ প্রস্তাবে এরইমধ্যে নানা প্রশ্ন উঠেছে। অনেকেই মনে করেন, সিরিয়ায় সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সৌদি আরব অর্থ, অস্ত্র ও প্রশিক্ষণ দিয়েছে সহায়তা করছে। তারা এখন কী করে এসব সন্ত্রাসীর বিরুদ্ধে লড়াই করবে? কিছুদিন আগেও সৌদি আরব সিরিয়ার সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে অস্ত্রসহ সব ধরনের সমর্থন দেয়া অব্যাহত রাখবে বলে ঘোষণা দিয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর