বাংলাদেশ থেকে ৩ লাখ কর্মী নেবে কাতার

মধ্যপ্রাচ্যের দেশ কাতার আগামী দুই বছর বাংলাদেশ থেকে ৩ লাখ কর্মী নেবে। গত বছর দেশটি বাংলাদেশ থেকে ১ লাখ ২৩ হাজার কর্মী নিয়েছিল। চলতি বছর থেকে এ সংখ্যা আরো বাড়বে বলে জানিয়েছে দেশটির শ্রমমন্ত্রী।

বুধবার প্রবাসী কল্যাণমন্ত্রী নূরুল ইসলাম বিএসসির সঙ্গে বৈঠকে কাতারের প্রশাসনিক উন্নয়ন ও শ্রমমন্ত্রী ড. ইসা সাদ আল-ফাফালি আল-নুয়াইমি এ আশ্বাস দেন।

কাতারের শ্রমমন্ত্রী বলেছেন, ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ কাপ হবে কাতারে। এ উপলক্ষে দেশটি নতুন করে গড়ে তোলার বিশাল কর্মযজ্ঞ চলছে। এজন্য অবকাঠামো নির্মাণ খাতে বিপুল পরিমাণ কর্মী প্রয়োজন। গত দুই বছরে বাংলাদেশ থেকে দুই লাখ কর্মী নিয়েছে কাতার। এ সংখ্যা আগামী দুই বছরে ৩ লাখে উন্নীত করা হবে।

বুধবারের বৈঠকে বাংলাদেশ থেকে অধিক সংখ্যক প্রশিক্ষিত কর্মী নেয়ার অনুরোধ করেন নূরুল ইসলাম বিএসসি। জবাবে কাতারের মন্ত্রী বলেন, ‘আগামী দুই বছরে বাংলাদেশ থেকে তিন লাখ কর্মী নিতে আগ্রহী তার দেশ। কর্মীগ্রহণ বৃদ্ধির পদ্ধতি ঠিক করতে আগামী মাসের প্রথম সপ্তাহে দুই দেশের প্রতিনিধিদের `জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ` ঢাকায় বৈঠক করবে।’

ইসা সাদ আল-ফাফালি আল-নুয়াইমি বৈঠকে জানান, বাংলাদেশ থেকে সেলসম্যান, নার্স, চিকিৎসক, প্রকৌশলী এবং অফিস কর্মচারী নিতে চায় তার দেশ। কাতার বর্তমানে বাংলাদেশে থেকে শুধু নির্মাণশ্রমিক ও পরিচ্ছন্নকর্মী নিচ্ছে।

তিন দিনের সরকারি সফরে গত মঙ্গলবার বাংলাদেশের অন্যতম প্রধান শ্রমবাজার কাতার যান নূরুল ইসলাম বিএসসি। বৃহস্পতিবার কাতারের প্রধানমন্ত্রী আবদুল্লাহ বিন নাসের বিন খলিফা আল-থানির সঙ্গে সাক্ষাৎ করবেন প্রবাসী কল্যাণমন্ত্রী।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর