বাংলাদেশ ক্রিকেটের সেরা প্রতিভা মুস্তাফিজ

প্রশ্নটা শুনে কোন চিন্তা-ভাবনাই করা লাগলো না সাকিব আল হাসানের। সঙ্গে সঙ্গে বলে দিলেন, মুস্তাফিজ। চটজলদি মাশরাফিও বলে দিলেন: আমিও একমত, মুস্তাফিজ। প্রশ্নটা ছিল, আপনাদের চোখে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে সেরা প্রতিভাবান ক্রিকেটার কে?

পাঠক ভাবছেন, কোন স্বপ্নে দেখা গল্প বলছি কি না! আসলে মোটেও তা নয়। বাংলাদেশ দলের রঙিন জার্সির অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এবং বিশ্বসেরা অলরাউন্ডারকে একসাথে বসিয়ে সাক্ষাৎকার নিয়েছিলেন, দেশের প্রথমসারির জাতীয় দৈনিক প্রথম আলোর ক্রীড়া সম্পাদক উৎপল শুভ্র। যে সাক্ষাৎকারটি আজ (বৃহস্পতিবার) প্রথম আলোর প্রথম পাতায় ‘সাকিবকে আবার অধিনায়ক দেখতে চান মাশরাফি’- শীর্ষক শিরোনামে প্রকাশিত হয়েছে।

ওই সাক্ষাৎকারেরই একটি প্রশ্ন ছিল, বাংলাদেশের ক্রিকেটে বর্তমান সময়ের সেরা এবং জনপ্রিয় দুই ক্রিকেটারের চোখে সেরা প্রতিভা কে? প্রশ্নটা শুনে কোন ভাবনা-চিন্তা না করেই মুস্তাফিজের নাম বেরিয়ে আসলো মাশরাফি এবং সাকিবের মুখ থেকে। তারা দু’জনই স্বীকৃতি দিলেন, এখনও পর্যন্ত বাংলাদেশ ক্রিকেটের সেরা আবিস্কার, সেরা প্রতিভা সাৎক্ষীরার অজ পাড়া গাঁ থেকে উঠে আসা বাঁ-হাতি পেসার মুস্তাফিজুর রহমান।

msutafiz-with-mash

দীর্ঘ সাক্ষাৎকারে বিভিন্ন প্রশ্নের জবাবে বেশ চিন্তা-ভাবনা করেই উত্তর দিচ্ছিলেন সাকিব এবং মাশরাফি। কিন্তু সেরা প্রতিভার প্রশ্নে তারা কোন চিন্তাই করলেন না। কেন সেরা প্রতিভা মুস্তাফিজ। ব্যাখ্যা জানতে চাইলে মাশরাফি বলেন, ‘দেখেন, প্রতিভা কিন্তু অন্য ব্যাপার। এটা গড গিফটেড হয়। সাকিব যেটা হয়েছে, সেটা তিলে তিলে হয়েছে। এমন হয়নি যে, সাকিব প্রথম দিন থেকেই সেঞ্চুরি করছে, ৫ উইকেট নিয়ে ফাটিয়ে দিচ্ছে। সাকিব ধীরে ধীরে নিজেকে তৈরি করেছে। যেখানে মুস্তাফিজের একটা বল আছে, যেটি ধরার ক্ষমতা বিশ্বের কোনো ব্যাটসম্যানেরই নাই। এখন এটাকে ঘষেমেজে ও কোথায় নিয়ে যায়, সেটি ওর ওপর। তবে প্রতিভার কথা বললে এমন একটা জিনিস ওর আছে, যেটি দিয়ে ও দুনিয়া কাঁপিয়ে বেড়ায়।’

সাকিবের চোখে কেন মুস্তাফিজ সেরা প্রতিভা? ব্যাখ্যা দিলেন তিনি, ‘মুস্তাফিজ আসলেই অন্য রকম। এ মুহূর্তে বিশ্ব ক্রিকেটে ফাস্ট বোলারদের মধ্যে মালিঙ্গা আর মুস্তাফিজ ছাড়া আমি তো ব্যতিক্রমী কাউকে দেখি না। বাকি সবার অ্যাকশন তো প্রায় একই রকম।’ অথ্যাৎ, বাংলাদেশেরই সেরা প্রতিভা নয়, বিশ্বসেরা অলরাউন্ডারের চোখে মুস্তাফিজ বিশ্বের সেরা বোলারের কাতারেও চলে এসেছেন।

সাকিবকে জিজ্ঞাসা করা হয়েছিল, নেটে মুস্তাফিজকে খেলতে সমস্যা হয় কি না। জবাবে সাকিব বলেন, ‘খুব একটা না…তবে হ্যাঁ, মারতে গেলে সমস্যা, ১ রান নিতে চাইলে সমস্যা না।’

mustafiz-with-sakib

গত বছর এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ২০ বছর ছুঁই ছুঁই বাম হাতি পেসার মুস্তাফিজুর রহমানের। অভিষেকেই টি-টোয়েন্টির জায়ান্ট নামে পরিচিত পাকিস্তান অধিনায়ক শহিদ আফ্রিদি এবং ওপেনার মোহাম্মদ হাফিজের উইকেট নিয়ে শুরু করেছিলেন।

এরপর ওয়ানডে অভিষেক ভারতের বিপক্ষে। অভিষেকেই কাটার-স্লোয়ারে একাই ধ্বসিয়ে দিয়েছিলেন ভারতকে। অভিষেকে নিয়েছিলেন ৫ উইকেট। পরের ম্যাচে নিয়েছিলেন ৬ উইকেট। সিরিজে বাংলাদেশের কাছে হারলো ভারত। এমনই দুর্দান্ত অভিষেকের পর, আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলেও প্রথম বাংলাদেশি হিসেবে নাম লিখিয়ে ফেললেন মুস্তাফিজুর রহমান।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর