নতুন ১০ প্রযুক্তির ব্যাপারে আপনি হয়ত এখনো জানেন না

কাগজের ক্ষেত্রে থ্রিডি প্রিন্টিং রয়েছে। কিন্তু বিজ্ঞানীরা বায়োপ্রিন্টিংয়ের ওপরও পরীক্ষা চালাচ্ছেন তা আমরা অনেকেই জানি না। অর্গানোভো নামের একটি কোম্পানি সম্প্রতি মানুষের যকৃতের একটি অংশের প্রিন্ট করেন যা ৪০ দিনের মতো বেঁচে ছিল। এ যুগান্তকারী ঘটনার গুরুত্ব বিশাল, কারণ এতে বিজ্ঞানীদের—মানুষের সব ধরনের অঙ্গপ্রত্যঙ্গ প্রিন্ট করতে পারার সম্ভাবনা দেখা দিয়েছে।

২. চশমায় স্মার্টফোন

গুগল সম্প্রতি একটি নতুন পণ্য এনেছে যার নাম গুগল গ্লাস। এটি মূলত চশমার আদলে স্মার্ট ফোন। চশমার কাচে ফোনের যাবতীয় ডিসপ্লে দেখা যাবে ও মুখে বলার সঙ্গে সঙ্গে ফোন তার কাজ করতে থাকবে। হাতের ব্যবহার ছাড়াই স্মার্টফোন ব্যবহারের সর্বোচ্চ সুবিধা রয়েছে এতে।

৩. হেডফোন বুঝবে আপনার মনের কথা

নিউরো ওয়্যার তৈরি করেছে মাইকো হেডফোন। এতে রয়েছে একটি সেন্সর যা কিনা শ্রোতার মুড চিহ্নিত করতে পারে। এই হেডফোন তিন ধরনের মুড নির্ধারণ করতে পারে—বিষণ্ণতা, ক্লান্তি ও দুশ্চিন্তা। শ্রোতার মানসিক অবস্থার ধরন বুঝে নিজেই উপযোগী গানটি প্লে করে।

৪. পকেট সাইজ আল্ট্রাসাউন্ড

চিকিৎসা বিপ্লবে জিই ভি-স্ক্যান আরেকটি আবিষ্কার। ছোট হ্যান্ডহেল্ড এ ডিভাইসটি আল্ট্রাসাউন্ড হিসেবে মাত্র দুই মিনিটে আপনার দেহ স্ক্যান করতে পারবে।

৫. সয়ংক্রিয়ভাবে চালিত গাড়ি

বর্তমানে অনেক কোম্পানিই স্বয়ংক্রিয়ভাবে চলতে পারা গাড়ি তৈরি করছে। আমেরিকান অটোমোটিভ অ্যান্ড এনার্জি স্টোরেজ কোম্পানি টেসলা মোটরস সম্প্রতি একটি গাড়ি তৈরির ঘোষণা দিয়েছে যাতে ব্যবহৃত হয়েছে মডেল এস সফটয়্যারের নতুন সংস্করণ। এই সফটয়্যারটি সংকীর্ণ রাস্তায় গাড়ি চলাচল, গতি নিয়ন্ত্রণ ও আশেপাশের গাড়ি থেকে দূরত্ব বজায় রাখতে সাহায্য করবে।

৬. হোভারবোর্ড

২০১১ সালে ফ্রান্সের গবেষকরা ম্যাগ সার্ফের কথা ঘোষণা দেন। এই ম্যাগ সার্ফ হোভারবোর্ডটি একনাগাড়ে একটি ডিরেকশনে চলতে থাকে। যদিও হোভারবোর্ডটিতে ব্যবহৃত প্রযুক্তি এখনো গবেষণা আওতাভুক্ত তবুও বিজ্ঞানীরা আশা করছেন এটি শহরের পরিবহন ব্যবস্থার উন্নতি ঘটাবে।

৭. ডিজিটাল ট্রান্সলেটর

ভক্সটেক কোম্পানি আবিষ্কৃত ফ্রেজলেটর পি-২ এক লাখেরও বেশি ইংরেজি শব্দ ৭০টি ভিন্ন ভাষায় অনুবাদ করতে সক্ষম। এটি পর্যটক বা ভ্রমণকারীদের সুবিধা দেবে। একইসঙ্গে বিভিন্ন পেশাসহ জরুরি মেডিসিন সরবরাহ, সেনাবাহিনী, আইন প্রয়োগকারীদের জন্যেও ইতিবাচক ভূমিকা রাখবে।

৮. আপনার কুকুর কী ভাবছে জানুন

নো মোর উল্ফ তৈরি করেছে একটি গলাবন্ধনী। এটি প্রথম ডিভাইস যা প্রাণীদের ভাবনাকে ইংরেজিতে অনুবাদ করতে সক্ষম। এর মাধ্যমে আপনি বুঝবেন কখন আপনার কুকুরটি ক্ষুধার্ত, ক্লান্ত ও উত্তেজিত।

৯. টেলিপোর্টার্স

ভিয়েনা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা আবিষ্কার করেছেন কোয়ান্টাম টেলিপোর্টেশন ডিভাইস। যদিও এটি মানুষ বা বস্তুকে পরিবাহিত করে না। তবে এটি কোয়ান্টাম অবস্থা গ্রহণের মাধ্যমে এর অনুরূপ প্রতিবিম্ব করে তাকে পরিবাহিত করে। ক্রেজি মনে হলেও এটি সত্যি।

১০. ফোর্স ফিল্ড

বোয়িং আবিষ্কার করেছে একটি কনসেন্ট্রেটেড লেজার যা মানুষবিহীন বায়বীয় যানবাহনের চারপাশে ফোর্স ফিল্ড হিসেবে কাজ করে। লেজার ছোট ও হালকা যা একস্থান থেকে অন্যস্থানে যাতায়াতে সাহায্য করে।

তথ্যসূত্র: ইন্টারনেট

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর