প্লুটোতে বরফের আগ্নেয়গিরি

সাম্প্রতিক সময়ে প্লুটোতে দুটি ‘বরফের আগ্নেয়গিরি’ আবিষ্কার করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। অস্ট্রেলিয়াভিত্তিক সংবাদমাধ্যম ‘নিউজ ডটকম’ জানিয়েছে এ খবর।

গত বছরের জুলাইতে নাসার একটি মহাকাশযান থেকে আগ্নেয়গিরি দুটির অবস্থান নিশ্চিত করা হয়েছিল। তবে এবার ছবি তোলার মাধ্যমে আগ্নেয়গিরি দুটির অবস্থানের ব্যাপারে নাসা মোটামুটি নিশ্চিত হয়েছে।

নাসার ভাষ্যমতে, সৌরজগতের বাইরের দিকে এটাই সবচেয়ে বড় আবিষ্কার। পৃথিবীর প্রথম বিমান নির্মাতা রাইট ভ্রাতৃদ্বয়ের নামে নামকরণ করা হয়েছে আগ্নেয়গিরি দুটির। এগুলো প্রায় চার কিলোমিটার উচ্চতাসম্পন্ন এবং ১৫০ কিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত। নাসা আরো দাবি করেছে, আগ্নেয়গিরি দুটি সাম্প্রতিক সময়েই সক্রিয় ছিল।

প্লুটো বিষয়ক গবেষণা দলের প্রধান এলান স্টার্ন বলেন, ‘খুব দ্রুতই প্লুটো বিষয়ে আমাদের ধারণা পাল্টে যাচ্ছে, কেননা প্রায় প্রতি সপ্তাহেই গ্রহটির সম্পর্কে আমরা অত্যাশ্চার্য সব ব্যাপার জানতে পারছি।’

পৃথিবী থেকে প্রায় ৩০০ কোটি (তিন বিলিয়ন) মাইল দূরে অবস্থিত প্লুটো গ্রহের পৃষ্ঠের প্রায় ৮০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে তোলা ছবিতে এই বরফের আগ্নেয়গিরির সন্ধান পাওয়া গেছে। এগুলোকে বৈজ্ঞানিক পরিভাষায় বলা হয় ‘ক্রায়োভলকানো’।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর