বিএনপি একটি মধ্যপন্থী এবং উদার রাজনৈতিক দল:মওদুদ

এদেশের মানুষ গণতন্ত্র আদায় করবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

সোমবার বিকেলে রাজধানীর ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ মিলনায়তনে বিএনপির আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ১৯ জানুয়ারি বিএনপির প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮০তম জন্মবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভার শুরুতেই কোরআন তেলাওয়াত করেন ওলামা দলের সাধারণ সম্পাদক মাওলানা নেসারুল হক। সভা পরিচালনা করেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

মওদুদ আহমেদ বলেন, আমরা গণতন্ত্র হারিয়েছি। এ হারিয়ে ফেলা গণতন্ত্রকে ফিরিয়ে আনতে হবে। খালেদা জিয়ার নেতৃত্বে সকল রাজনৈতিক শক্তিকে ঐক্যবদ্ধ করে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে।

তিনি বলেন, বিএনপি আজকে মিথ্যাচারের স্বীকার। কিন্তু আমি স্পষ্ট করে বলতে চাই, জিয়াউর রহমানের প্রতিষ্ঠিত এ রাজনৈতিক দল একটি মধ্যপন্থী এবং উদার রাজনৈতিক দল। এটা মানুষের কাছে উপস্থাপন করতে হবে।

বিএনপিকে বাঁচানোর তাগিদ দিয়ে দলটির অন্যতম এ শীর্ষ নেতা বলেন, আমরা ক্ষমতায় যেতে পারি আর না পারি এ দলকে বাঁচাতে হবে। দলকে সুসংগঠিত করতে হবে।

তিনি বলেন, জিয়াউর রহমানের ব্যক্তিগত জীবন সম্পর্কে স্মৃতিচারণ করতে গিয়ে তিনি বলেন, জিয়াউর রহমান দূরদৃষ্টি সম্পন্ন রাষ্ট্রনায়ক ছিলেন। তিনি একজন দক্ষ প্রশাসক ছিলেন।

তিনি বলেন, তিনি (জিয়াউর রহমান) অতান্ত মিতব্যয়ী ছিলেন। ভোগবিলাসে বিশ্বাস করতেন না। তিনি একজন পরিশ্রমী মানুষও ছিলেন। দৈনিক ১৮ থেকে ১৯ ঘণ্টা পরিশ্রম করতেন তিনি।

তিনি আরও বলেন, জিয়াউর রহমান নতুন রাজনৈতিক নির্দেশনাও দিয়েছিলেন।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজ উদ্দিন আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক মোস্তাহিদুর রহমান।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর